ইংলিশ প্রিমিয়ার লিগে গোলের রেকর্ড

|

ছবি: সংগৃহীত

লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদো-রবার্ট লেভানদোভস্কিরা গত দুই দশক ধরে বিরতিহীনভাবে গোল করে গেছেন। সেই ধারাকেই এখন এগিয়ে নিচ্ছেন আর্লিং হাল্যান্ড-কিলিয়ান এমবাপ্পেরা। হচ্ছে নতুন নতুন সব গোলের রেকর্ডও। প্রিমিয়ার লিগে ফেব্রুয়ারি মাসে হয়েছে ম্যাচপ্রতি গোল করার নতুন এক রেকর্ড।

মাসের শেষ ম্যাচ ছিল ওয়েস্ট হাম-ব্রেন্টফোর্ডের যেখানে দেখা মিলেছে ৬ গোলের। এই ছয় গোলসহ ফেব্রুয়ারি মাসে সব মিলিয়ে হয়েছে ৪২ ম্যাচে ১৫৮ গোল। যেখানে ম্যাচপ্রতি গোল ছিল ৩.৮টি।

প্রিমিয়ার লিগে এমন গোলবন্যা হয়েছে বেশ কয়েক বার। ২০২৩-২৪ মৌসুমে এখন পর্যন্ত ম্যাচপ্রতি গোল হয়েছে ৩.২৫টি। যা কিনা প্রিমিয়ার লিগের ইতিহাসে সর্বোচ্চ। এর আগে ম্যাচ প্রতি গোলের সর্বোচ্চ হার ছিল ২.৮৫।

ইপিএলের ইতিহাসে ১৯৬৪-৬৫ মৌসুমে ম্যাচ প্রতি গোল হয়েছিল ৩.৩৪টি করে। সংখ্যার দিক থেকে অবশ্য এ ফেব্রুয়ারিতেই সবচেয়ে বেশি গোল দেখা গেছে, এমন নয়। ২০১৮ সালের ডিসেম্বরে ৬৯ ম্যাচে গোল হয়েছিল ২০৯টি, ম্যাচপ্রতি গোল ৩.০৩টি।ফেব্রুয়ারিতে গোল করায় সামনে থেকে নেতৃত্ব দিয়েছে আর্সেনাল। মিকেল আরটেটার দল ৪ ম্যাচে গোল করেছে ১৮টি।

২০১২ ও ২০২১ সালের ডিসেম্বরে গানাররা গোল করেছিল ১৫টি করে। এই মৌসুমে গোলে সবার ওপরে আছে লিভারপুল। ইয়ুর্গেন ক্লপের দল চলতি মৌসুমে গোল করেছে ৬৩টি। তবে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়তে হলে লিভারপুলকে নাটকীয় কিছু করে দেখাতে হবে। ২০১৭-১৮ মৌসুমে সিটি সব মিলিয়ে গোল করেছিল ১০৬টি। ‘অল রেড’রা ম্যাচপ্রতি ২.৪২ গোলের ধারা ধরে রাখলে মে মাসের শেষে গিয়ে সব মিলিয়ে করতে পারবে ৯৪ গোল।

গোলের সংখ্যা বাড়ার কিছুটা কৃতিত্ব অবশ্য এ মৌসুমে যোগ করা সময়ের বেড়ে যাওয়াকেও দিতে হবে। ম্যাচের দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে চলতি মৌসুমে গোল হয়েছে ৭৮টি। লিগে এখনো বাকি ১২২ ম্যাচ। যোগ করা সময়ে প্রিমিয়ার লিগ ইতিহাসের সর্বোচ্চ ৮৫ গোলের রেকর্ড ছুঁতে প্রয়োজন মাত্র ৭ গোল। ২০১৮-১৯ ও ২০২১-২২ মৌসুমে যোগ করা সময়ে দেখা গিয়েছিল ৮৫ গোল। যা এবার নিশ্চিতভাবেই ভাঙতে যাচ্ছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply