বিশ্বকাপে থাকছে ‘স্টপ ক্লক’ আইন, ভাঙলে ৫ রান জরিমানা

|

ভারত বিশ্বকাপে টাইমড আউট নিয়ে বেশ বিতর্ক হয়

গেল বিশ্বকাপে টাইম আউট নিয়ে আলোচনা সমালোচনা কম হয়নি। বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচে অ্যাঞ্জেলো ম্যাথিউসের টাইম আউট রীতিমত ঝড় তুলেছিল ক্রিকেট বিশ্বে। সেই ঘটনাকে কেন্দ্র করে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নতুন এক আইন সামনে নিয়ে আসছে আইসিসি। যার নাম ‘স্টপ ক্লক’।

এই স্টপ ক্লক কীভাবে কাজ করবে? মূলত ওভার রেট ও সময় বাঁচাতেই আনা হয়েছে স্টপ ক্লক। নতুন এই আইনে এক ওভার থেকে আরেক ওভারের মাঝখানে ফিল্ডিং সেট এবং ওভার শুরু করার জন্য ১ মিনিট সময় পাবে ফিল্ডিংয়ে থাকা দল। অর্থাৎ ৬০ সেকেন্ড শেষ হওয়ার আগেই নতুন ওভার শুরু করতে হবে।

ফিল্ডিং দল ১ মিনিটের মধ্যে পরের ওভার শুরু করতে ব্যর্থ হলে প্রথমবার সতর্ক করবেন মাঠে দায়িত্বরত আম্পায়াররা। একই কাজ দ্বিতীয়বার করলে আবারও সতর্কবার্তা দেবেন আম্পায়াররা। তবে এরপর আর নেই কোনো সতর্কবার্তা। সরাসরি শাস্তি পাবে ফিল্ডিংয়ের দল। শাস্তি হিসেবে ফিল্ডিং দলকে ৫ রান জরিমানা করা হবে। তবে ডিআরএস বা অনিবার্য কারণবশত ওভার শুরু করতে বিলম্ব হলে জরিমানা করা হবে না।

গত বছরের ডিসেম্বর থেকে আন্তর্জাতিক ম্যাচগুলোতে এই আইন ট্রায়ালে রেখেছিল আইসিসি। সফলভাবে তিন মাসের ট্রায়াল শেষে আইনটি বাস্তবায়ন করতে যাচ্ছে আর্ন্তজাতিক ক্রিকেট সংস্থা।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply