বিশ্বকাপ খেলতে অবসর ভেঙে টেস্ট দলে হাসারাঙ্গা!

|

ছবি: সংগৃহীত

সাত মাস না যেতেই অবসর ভেঙে আবারও শ্রীলঙ্কার টেস্ট দলে ওয়ানিন্দু হাসারাঙ্গা। মূলত ওয়ানডে ও টি-টোয়েন্টিকে গুরুত্ব দিতেই গত বছরের আগস্টে হঠাৎ করেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন তিনি। তার সিদ্ধান্ত মেনে নিয়েছিল লঙ্কান ক্রিকেট বোর্ডও। তাহলে আচমকা সিদ্ধান্তে কেন আবার সাদা পোশাকে ফেরা?

এই প্রশ্নের জট খুলতে অবশ্য বেশি সময় লাগেনি। ঘটনাটি ঘটে দ্বিতীয় ইনিংসের ৩৭তম ওভারে। বাংলাদেশের বিরুদ্ধে চট্টগ্রামে সিরিজের শেষ ওয়ানডের সময় রিশাদ হোসেনের লেগ বিফোরের উইকেট নিয়ে অনফিল্ড আম্পায়ার তানভীর আহমেদের সাথে উত্তপ্ত বাক্য বিনিমিয় ও আম্পায়ারের সিদ্ধান্তে ভিন্নমত দেখান হাসারাঙ্গা।

যা আইসিসির কোড অব কন্ডাক্টের ২.৮ ধারা লঙ্ঘন। শাস্তি হিসেবে তার ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা ও ৩টি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। আর আগে থেকেই হাসারাঙ্গার নামের পাশে ছিল ৫টি ডিমেরিট পয়েন্ট। সব মিলিয়ে গত ২৪ মাসের মধ্যে এই অলরাউন্ডারের নামের পাশে যুক্ত হয়েছে ৮টি ডিমেরিট পয়েন্ট।

আইসিসির নিয়ম অনুযায়ী, ২৪ মাসের মধ্যে কারও নামের পাশে ৭-৮টি ডিমেরিট পয়েন্ট যুক্ত হলে ২ টেস্ট বা ৪টি ওয়ানডে অথবা টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হবেন সেই ক্রিকেটার। হাসারাঙ্গার ডিমেরিট পয়েন্ট সংখ্যা ৮ হওয়ায়, এবার ২ টেস্টের জন্য নিষিদ্ধ হলেন তিনি…

যদি অবসর ভেঙে টেস্ট দলে না ফিরতেন তাহলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ৪ ম্যাচে খেলতে পারতেন না। কারণ বিশ্বকাপের আগে আর কোনো আন্তর্জাতিক ম্যাচ নেই শ্রীলঙ্কার। তাই টেস্টে না ফিরলে বিশ্বকাপের প্রথম ৪ ম্যাচের জন্য নিষিদ্ধ হতেন হাসারাঙ্গা। ম্যাচের সময় বিষয়টি বুঝতে পেরে তাকে অবসর ভেঙ্গে টেস্ট দলে নাম দেয় লঙ্কান ম্যানেজমেন্ট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply