টেস্ট খেলতে ঘরোয়া কাঠামোর উন্নতি করতে হবে: ওয়ারহাম

|

যে কটা হাতে গোনা দেশ নারীদের টেস্ট ক্রিকেট খেলে, সেখানে অস্ট্রেলিয়া পথিকৃৎ। সাদা পোষাকের অভিজাত ক্লাবে যাদের পথচলা প্রায় ৯০ বছরের। বনেদি ক্রিকেটের পথ ঘাট; অলি গলি তাই তো ভালোই চেনা অজিদের। নবীনতম সদস্য হিসেবে বাংলাদেশেও পেয়েছে টেস্ট মর্যাদা। সেই প্রাপ্তির তিন বছর পেরিয়ে গেলেও অবশ্য এখনো টেস্ট খেলা হয়নি টাইগ্রেসদের। আন্তর্জাতিক ম্যাচ তো দূরে থাক ঘরোয়া ক্রিকেটেও শুরু হয়নি লঙ্গার ভার্সন ক্রিকেট।

টেস্ট ক্রিকেটে পা রাখতে কি করা উচিত? বাংলাদেশে সিরিজ খেলতে আসা অস্ট্রেলিয়ার জর্জিয়া ওয়ারহাম দিলেন সেই উত্তর। অস্ট্রেলিয়ার লেগ স্পিনার জর্জিয়া ওয়ারহাম বলেন, আমি জানি না এখানে ঘরোয়া ক্রিকেট কাঠামো কেমন। আমরা যে খুব বেশি ঘরোয়া ম্যাচ খেলি তাও না। টেস্ট ক্রিকেটে মানিয়ে নেয়া খুব কঠিন। তবুও চেষ্টা করতে হবে।

৫০ ওভারের ম্যাচেই তাসের ঘরের মত ভেঙে পড়ছে স্বাগতিকদের ব্যাটিং। সেখানে টেস্ট তো ১৫ সেশনের খেলা। পরীক্ষা দিতে হয় ধৈর্যের। কিভাবে টেস্ট খেলতে প্রস্তুত হয় অজিরা? এমন প্রশ্নের জবাবে জর্জিয়া ওয়ারহাম বলেন, ট্রেনিংয়ে কয়েক সপ্তাহ আমরা লাল বলে অনুশীলন করি। ধৈর্য ধরে সময় নিয়ে নিজেদের প্রস্তুত করতে হয়। এখানে শারীরিকভাবে প্রস্তুতির তেমন কোনো ব্যাপার নেই আসলে। মানসিকভাবে আমরা নিজেদের প্রস্তুত করে থাকি টেস্ট খেলার জন্য।

স্পিনারদের জন্য আদর্শ কন্ডিশন বাংলাদেশ। যেখানে নিজে লেগ স্পিনার বলে চোখ ছিলো প্রতিপক্ষ স্পিনেও। রাবেয়া খান, স্বর্ণা আকতার, ফাহিমা খাতুন রাও করেন লেগ স্পিনার। কেমন দেখছেন বাংলার লেগিদের? জবাবে অজি এ লেগ স্পিনার বলেন, আসলে এখানকার কন্ডিশন তারা অনেক ভালোভাবেই জানে। মাঝেমধ্যে বলের গতি কমিয়ে দিতে হবে। যেটা আমরা অস্ট্রেলিয়ায় করে থাকি কারণ সেখানে বল সহজে ব্যাটে এসে থাকে। ইউনিট হিসেবে ক্রমাগত স্টাম্পে বল করাটা জরুরি। এটাই হয়ত সিরিজে সবার লক্ষ্য থাকবে। আমি আশা করি তারা এসব নিয়ে ভাবছে এবং কাজ করছে।

এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করে ফেলেছে অজি মেয়েরা। তবে সিরিজের থেকেও তাদের লক্ষ্য কন্ডিশনের সাথে মানিয়ে নেয়া। কেননা এখানেই যে খেলতে হবে টি২০ বিশ্বকাপ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply