দুইশর নিচে অলআউটে শীর্ষে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

টেস্ট সংস্করণে ব্যাটিংয়ের এই ভঙ্গুর দশা অবশ্য পুরনো রোগের মতো। একটি পরিসংখ্যানে আরও প্রকট হয়ে ওঠে ব্যাট হাতে টাইগারদের দুর্বলতা। সাদা পোশাকের ক্রিকেটে অন্তত ১০ ম্যাচ খেলা দলগুলোর মধ্যে দুইশর নিচে অলআউট হওয়ার হারে বাংলাদেশের অবস্থান শীর্ষে।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংস পর্যন্ত টানা পাঁচ ইনিংসে দুইশর রানের নিচে অলআউট হয় বাংলাদেশ। সবগুলোই ঘরের মাঠে। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ফের হতাশাজনক ব্যাটিং পারফরম্যান্স করে বাংলাদেশ। তৃতীয় দিনের চা বিরতির আগে প্রথম ইনিংস গুটিয়ে যায় স্রেফ ১৭৮ রানে। ফিফটি করেন ওপেনার জাকির হাসান। দুই অঙ্কে যেতে পারেন আর মাত্র চারজন।

সিলেটে সিরিজের প্রথম টেস্টে লঙ্কানদের বিপক্ষে যথাক্রমে ১৮৮ ও ১৮২ রানে থেমেছিল বাংলাদেশের ইনিংস। এর আগে গত ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে মিরপুর টেস্টে তাদের সংগ্রহ ছিল যথাক্রমে ১৭২ ও ১৪৪ রান।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ নেমেছিলো নিজেদের ইতিহাসের ১৪২তম টেস্টে। এখন পর্যন্ত খেলেছে ২৭৭ ইনিংস । এর মধ্যে ১০২ বার অলআউট ২০০ এর নিচে , অর্থাৎ শতকরা ৩৬.৯৬ ভাগ ইনিংসে।

গড়ে প্রতি তিন ইনিংসে একবার দুইশর নিচে থেমেছে তারা। টেস্টে বাংলাদেশের চেয়ে ৩০১ ইনিংস বেশি খেলেছে শ্রীলঙ্কা। তারাও সমান ১০২ বার অলআউট হয়েছে দুইশর নিচে, অর্থাৎ মাত্র ১৭.৬৮ শতাংশ ইনিংসে।

এই তালিকায় বাংলাদেশের পরের স্থানেই জিম্বাবুয়ে। শতকরা ৩১.৫৬ ভাগ ইনিংসে অলআউট হয়েছে দুইশর আগে। এই পরিসংখ্যানে অন্তত ২০ শতাংশের ওপরে আছে আর দু’টি দল। নিউজিল্যান্ড ২৩.৭৩ ইনিংসে ও দক্ষিণ আফ্রিকা ২১.৪৯ শতাংশ ইনিংসে পারেনি দুইশর রান করতে।

টেস্টে দুইশর নিচে অলআউট হওয়ার হারে সবার নিচে সবচে সফল দেশ অস্ট্রেলিয়া, শতকরা মাত্র ১৬.৩৮ ভাগ ইনিংসে। অস্ট্রেলিয়ার ঠিক পেছনেই ভারত। তারা ১৬.৬৫ শতাংশ ইনিংসে পারেনি দুইশো স্পর্শ করতে। এছাড়া, পাকিস্তান ১৭.৫৮, ইংল্যান্ড ১৮.২৩ ও ওয়েস্ট ইন্ডিজ ১৯.১৮ শতকরা ইনিংসে গুটিয়ে গেছে দুইশর নিচে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply