ক্রিকেটের চ্যাম্পিয়ন্স লিগ কি ফিরছে?

|

চ্যাম্পিয়ন্স লিগে মুম্বাই ইন্ডিয়ান্স ও লাহোর লায়ন্সের মধ্যকার ম্যাচের একটি দৃশ্য।

চ্যাম্পিয়ন্স লিগের অর্থ কী? সহজ কথায় বলা যায় বিভিন্ন লিগের চ্যাম্পিয়নদের যে আসর। অর্থাৎ চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দল হলো চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন। ক্রিকেটপ্রেমীদের উন্মাদনায় ভাসিয়ে দিতে আরও একবার ফিরতে পারে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি। সম্প্রতি ক্রিকেট ভিক্টোরিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা নিক কামিন্স এরকম ইতিবাচক কথা শুনিয়েছেন গণমাধ্যমকে। ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত চলা এ টুর্নামেন্টটি পেয়েছিল দারুন জনপ্রিয়তা।

নিক কামিন্স মুম্বাইয়ে এসে গণমাধ্যমকে বলেছেন, আমার মনে হয় চ্যাম্পিয়ন্স লিগ সময়ের কিছুটা আগে চলে এসেছিল। তখন টি-টোয়েন্টি ক্রিকেটের চিত্রটা এতটা পরিপক্ক ছিল না। তবে এটি এখন পরিনত। ক্রিকেট অস্ট্রেলিয়া, ইসিবি এবং বিসিসিআইয়ের মধ্যে সক্রিয় আলোচনা চলছে চ্যাম্পিয়ন্স লিগের ব্যাপারে। তবে বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগ, আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সূচির পর চ্যাম্পিয়ন্স লিগের জন্য সময় বের করাটাই বড় চ্যালেঞ্জ হবে বলে মনে করেন নিক।

এদিকে, ভারতের লিগে অংশ নিতে পারেনা পাকিস্তানি ক্রিকেটাররা। অপরদিকে ভারতের খেলোয়াড়েরা বাইরের লিগে খেলেন না। এক্ষেত্রে সেরা কারা এটি নিয়ে তর্ক এসে যায় সমর্থকদের মধ্যে। যখন কলকাতার সাথে ঢাকার কিংবা মুম্বাইয়ের সাথে লাহোর অথবা নিউ সাউথ ওয়েলস এর সাথে চেন্নাইয়ের খেলা হবে তখন এই তর্ক অবসানের অবসানের উপলক্ষ পাওয়া যাবে।

পৃথিবীর সেরা সব টি-টোয়েন্টি দল এবং ক্রিকেটারদের এক আসরে নিয়ে আসার জন্য চ্যাম্পিয়ন্স লিগের চেয়ে ভালো কোনো উপায় হতেই পারে না বলে মনে করেন ক্রিকেটভক্ত সমর্থক ও বিশ্লেষকরা। কামিন্সের মতামতের পর নেটিজেনদের ইতিবাতক মন্তব্যে ভরপুর সামাজিক যোগাযোগ মাধ্যমও।

উল্লেখ্য, ২০১৪ সালে সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টির আসর বসেছিল ভারতে। ৬ আসরে দুবার করে শিরোপা নিয়েছিল চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ান্স। একবার করে চ্যাম্পিয়ন হয় নিউ সাউথ ওয়েলস ও সিডনী সিক্সার্স। ভারত ও অস্ট্রেলিয়ার বাইরে একবারও যায়নি টুর্নামেন্টের শ্রেষ্ঠত্ব।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply