রিয়ালের প্রতিশোধ নাকি ম্যানসিটির পুনরাবৃত্তি

|

ছবি: সংগৃহীত

ইউরোপ শ্রেষ্ঠত্বের শেষ আটের মহারণে রাতে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটি। গত মৌসুমের মতোই মহারণ ঘিরে তুমুল রোমাঞ্চ-উত্তেজনা আছে। কেউ দেখছেন গতবারের ফলাফলের পুনরাবৃত্তি আবার কেউ কেউ দেখছে মধুর প্রতিশোধ। এ নিয়ে টানা তৃতীয় মৌসুমে চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে দেখা হচ্ছে বর্তমান সময়ের অন্যতম দুই পরাশক্তির। শক্তি, সামর্থ্য ও সাফল্যের ক্ষুধায় কেউ কারও চেয়ে পিছিয়ে নেই। ফলে রিয়াল-ম্যানসিটি রোমাঞ্চকর কিছু দেখারই অপেক্ষা ফুটবলপ্রেমীদের।

মঙ্গলবার (৯ এপ্রিল) চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে নিজেদের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু’তে ম্যানচেস্টার সিটিকে আতিথ্য জানাবে রিয়াল মাদ্রিদ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায়।

চ্যাম্পিয়নস লিগে গত দুই মৌসুমে এই দুই দলের দেখা হয়েছিল সেমি-ফাইনালে। ২০২১-২২ মৌসুমে প্রথম লেগে ৪-৩ গোলে হারার পর দ্বিতীয় লেগে রিয়ালের ৩-১ গোলের জয় চ্যাম্পিয়নস লিগ ইতিহাসের সবচেয়ে নাটকীয় ও ধ্রুপদি ম্যাচগুলির তালিকায় ঢুকে যায়। গত মৌসুমে তার প্রতিশোধ তুলে নেয় ম্যানসিটি। প্রথম লেগ ১-১ গোলে ড্র হওয়ার পর দ্বিতীয় লেগে রিয়ালকে ৪-০ গোলে বিধ্বস্ত করে ফাইনালে ওঠে গার্দিওলার দল। পরে ক্লাবের ইতিহাসে প্রথমবার ইউরোপ সেরা হওয়ার স্বাদ পায় তারা।

গত মৌসুমে সেমি-ফাইনালে প্রথম লেগ হয়েছিল রিয়ালের মাঠে এবং ১-১ ড্র হওয়া ম্যাচে হাল্যান্ড, কেভিন ডি ব্রুইনাদের জ্বলে উঠতে দেয়নি রিয়ালের ডিফেন্ডাররা। এবার এই দু’জনকে সামলানো হবে রিয়ালের জন্য বড় চ্যালেঞ্জ। দুর্দান্ত ফর্মে আছেন বার্নার্দো সিলভা, জ্যাক গ্রিলিশ, ফিল ফোডেনরাও।

অন্যদিকে, চলতি মৌসুমে অনেক ম্যাচে রিয়ালকে মাঝমাঠে আধিপত্য বিস্তার করে এবং বলের দখল ধরে রেখে খেলতে দেখা গেছে। বিশেষ করে মাঝমাঠে বেলিংহ্যামের উপস্থিতি রিয়ালকে নতুন করে উজ্জীবিত করে তুলেছে। মিডফিল্ডার হিসেবে গোল, সহায়তা ও প্রাণশক্তি—সবই নিয়ে এসেছেন এই ইংলিশ তারকা। আক্রমণে ওঠার সময় ভিনিসিয়াস আর বেলিংহ্যামের বোঝাপড়াও দারুণ।

ক্ল্যাসিক হয়ে ওঠা এ দ্বৈরথে ডাগআউট থেকে শুরু করে প্রতিটি পজিশনে লড়াই হবে সেয়ানে সেয়ান। তবে শুধু পজিশনভিত্তিক নিখুঁত লড়াই নয়, ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিতে পারে ব্যক্তিগত নৈপুণ্যও। দুই দলই তারকায় ঠাসা। মূল একাদশ থেকে শুরু করে বেঞ্চ—কোথাও শক্তির কোনো ঘাটতি নেই। রিয়ালে জুড বেলিংহ্যাম, ভিনিসিয়াস, রদ্রিগো আর সিটিতে ডি ব্রুইনা, হাল্যান্ড কিংবা ফোডেনরা ব্যক্তিগত ঝলকানিতেই ভস্ম করে দিতে পারেন প্রতিপক্ষকে। আজ রাতে ভাগ্যদেবী কার দিকে দৃষ্টি তুলে তাকায়, সেটিই দেখার অপেক্ষা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply