পিএসজি-বার্সেলোনা মহারণ আজ

|

ছবি: সংগৃহীত

ইউরোপ শ্রেষ্ঠত্বের শেষ আটের মহারণে রাতে মাঠে নামছে প্যারিস সেইন্ট জার্মেই-বার্সেলোনা। শক্তি, সামর্থ্য ও সাফল্যের ক্ষুধায় কেউ কারও চেয়ে পিছিয়ে নেই। ফলে পিএসজি-বার্সেলোনা রোমাঞ্চকর কিছু দেখারই অপেক্ষা ফুটবলপ্রেমীরা।

বুধবার (১০ এপ্রিল) চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে নিজেদের ঘরের মাঠ পার্ক দ্য প্রিন্সেস স্টেডিয়ামে বার্সেলোনাকে আতিথ্য জানাবে প্যারিস সেইন্ট জার্মেই। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায়। ইউরোপ সেরার লড়াইয়ে এর আগে ১২ বার একে অপরের মুখোমুখি হয়েছে পিএসজি-বার্সেলোনা। দুই দলই জিতেছে ৪টি করে ম্যাচ, হার ও ড্র ৪টি করে। চ্যাম্পিয়নস লিগের নকআউটে বার্সেলোনা-পিএসজি ৬বার মুখোমুখি হয়েছে, যা চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ।

চ্যাম্পিয়নস লিগের সবশেষ দুই আসরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল বার্সেলোনা। পাঁচবারের চ্যাম্পিয়নরা এবার ফিরতে চায় সেই জায়গায়, যেখানে তারা থাকার সত্যিকারের যোগ্য। চলতি মৌসুমে কিছুটা উত্থান-পতনের মধ্য দিয়ে যাচ্ছে বার্সেলোনা। তবে চলমান মৌসুমে জাভি হার্নান্দেজের অধীনে দারুণ খেলছেন রবার্ট লেভানদোভস্কি-জোয়াও ফেলিক্সরা। যদিও কাতালান ক্লাবটির লিগ জয়ের খুব একটা সম্ভাবনা নেই। সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ ১১ ম্যাচে তাদের জয় আটটি। এর মধ্যে শেষ ছয় ম্যাচে হজম করেছে কেবল একটি গোল। রিয়াল মাদ্রিদের চেয়ে আট পয়েন্টে পিছিয়ে লা লিগায় দ্বিতীয় স্থানে আছে জাভি হার্ন্দান্দেজের শিষ্যরা।

তবে চ্যাম্পিয়ন্স লিগে ভালভাবেই টিকে রয়েছে তারা। চার বছরের মধ্যে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে পৌঁছেছে বার্সেলোনা। এর আগে ২০০৭-০৮ থেকে ২০১৯-২০ পর্যন্ত প্রতিটি মৌসুমে শেষ আটে খেলেছিল কাতালান ক্লাবটি। ২০১৭ সালে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর লড়াইয়ে ফিরে আসার দুর্দান্ত এক গল্প লিখেছিল বার্সেলোনা। প্যারিসে প্রথম লেগে ৪-০ গোলে হারার পর কাম্প ন্যু’য়ে জিতেছিল ৬-১ গোলে। শ্বাসরুদ্ধকর লড়াইয়ে জিতে জায়গা করে নিয়েছিল কোয়ার্টার-ফাইনালে। তাই সুখকর স্মৃতি নিয়েই মাঠে নামবে কাতালান জায়ান্টরা।

অনেক আগে থেকেই উত্তাপ ছড়াচ্ছে ম্যাচটি। কে এগিয়ে, কে পিছিয়ে সে হিসেব করা হচ্ছে। তবে, একটি ক্ষেত্রে পিএসজিই এগিয়ে থাকবে। একে তো ঘরের মাঠে ম্যাচ। তারওপর, পিএসজি কোচ লুইস এনরিকে। বার্সেলোনার সাবেক এই কোচ কাতালানদের ঘরের খবর জানেন। বার্সা কোচ জাভি হার্নান্দেজও তার অধীনে খেলেছেন। তাই প্রথম লেগের ম্যাচটি নিজেদের ঘরের মাঠে হওয়ায় দারুণ কিছুর স্বপ্ন দেখছে কিলিয়ান এমবাপ্পেরা।

২০২০-২১ মৌসুমেও মুখোমুখি হয়েছিল এই দুই দল। শেষ ষোলোর ওই লড়াইয়ে ৫-২ গোলের জয়ে শেষ আটে নাম লেখায় পিএসজি। ন্যু ক্যাম্পে হ্যাটট্রিকসহ দুই লেগ মিলিয়ে চার গোল করেছিলেন কিলিয়ান এমবাপ্পে। তবে কিলিয়ান এমবাপ্পের দল ছাড়ার গুঞ্জন ওঠার পর থেকে তাকে শুরুর একাদশে খুব কম রেখেছেন এনরিকে। দেখার বিষয়, চ্যাম্পিয়নস লিগেও একই পথে হাটেন কিনা তিনি।

নিষেধাজ্ঞার জন্য রক্ষণভাগের খেলোয়াড় আশরাফ হাকিমিকে না পাওয়াটা লুই এনরিকের জন্য বড় দুশ্চিন্তার জায়গা। দুশ্চিন্তা আছে জাভিরও। এই ম্যাচে কার্ড দেখে ফিরতি লেগে না খেলার নিষেধাজ্ঞার ঝুঁকিতে আছেন বার্সার অন্তত সাতজন খেলোয়াড়। চোটের জন্য মাঝমাঠের খেলোয়াড় গাভিকে পাচ্ছে না বার্সা। অবশ্য পেদ্রি, ফ্রাংকি ডি ইয়ংয়ের অনুশীলনে ফেরার সুখবরও আছে কাতালানদের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply