ভারত নয়, কানাডার হয়ে ক্রিকেট খেলতে চেয়েছিলেন বুমরাহ!

|

ছবি: সংগৃহীত

ভারতের পেস অ্যাটাকের অন্যতম কাণ্ডারি জাসপ্রীত বুমরাহ। ২০১৬ সালে তার অভিষেকের পর দেশটির পেস বোলিং বিভাগ পেয়েছে শক্তিশালী রূপ। সেই বুমরাহ ভারত নয়, খেলতে চেয়েছিলেন কানাডার হয়ে। উন্নত জীবনের লক্ষ্যে নিতে চেয়েছিলেন দেশটির নাগরিকত্ব। অভিবাসী হওয়ার সব পরিকল্পনাও শুরু করেছিলেন বুমরাহ।

কিন্তু ভারতের হয়ে অভিষেকের পর পরিবর্তন চিত্রনাট্যে। অবশ্য জীবনের বাক বদলের গল্পটা শুরু হয় তারও বছর তিনেক আগে আইপিএলে অভিষেকের মধ্য দিয়ে। ২০১৩ সালে তাকে কিনে নেয় মুম্বাই ইন্ডিয়ান্স। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি বুমরাহকে। যেতে হয়নি কানাডায়। স্ত্রী সঞ্জনা গনেশনকে দেয়া এক সাক্ষাৎকারে নিজের অজানা এই অতীতের খবরই জানিয়েছেন জাসপ্রীত বুমরাহ।

ভারতীয় এ পেসার বলেন, ক্রিকেট খেলে সবাই বড় হতে চায়। ভারতের প্রতিটি সড়কেই অন্তত ২৫ জন ক্রিকেটার আছে, যাদের স্বপ্ন দেশের হয়ে খেলা। তাই আপনাকেও কিন্তু বিকল্প ভাবতে হবে। কানাডায় আমাদের আত্মীয়রা থাকে। ভেবেছিলাম ওখানে গিয়ে পড়াশোনা শেষ করবো। শুরুতে পুরো পরিবার নিয়েই যাওয়ার পরিকল্পনা ছিলো, কিন্তু মা তার মত পরিবর্তন করেন। কারণ তিনি ভিন্ন সংস্কৃতির দেশে যেতে চাইলেন না।

তবে মায়ের আপত্তিতেই পাল্টে যায় সব পরিকল্পনা। থেমে যায় কানাডা যাওয়ার প্রক্রিয়াও। আর তাতে নিজেকে ভাগ্যবান মনে করছেন বুমরাহ। নিজেদের সেরা তারকা পেসারকে হারাতে হয়নি, সেটি ভেবে ভাগ্যবান মনে করতে পারে ভারতের ক্রিকেটও। জাসপ্রীত বুমরাহ বলেন, মায়ের এই সিদ্ধান্তে আমার উপকার হয়েছে। আমি খুব ভাগ্যবান, কারণ সবকিছু ঠিকঠাক ভাবে এগিয়েছে। নাহলে কে জানতো, আমি কানাডার হয়ে খেলার চেষ্টা করতাম কি না? অথবা অন্য কিছুও হয়তো করতাম। তবে ভালো লাগছে যে আমি ভারত দল ও মুম্বাই ইন্ডিয়ান্সে খেলছি।

ভারতের হয়ে এখন পর্যন্ত ৩৬টি টেস্ট, ৮৯টি ওয়ানডে ও ৬২টি টি-২০ ম্যাচ খেলছেন জাসপ্রীত বুমরাহ। আর আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ১২৫ ম্যাচ খেলে নিয়েছেন ১৫৫ উইকেট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply