জনসনের বল মাথায় লাগার পর চোখে সর্ষে ফুল দেখছিলেন কোহলি!

|

ছবি: সংগৃহীত

ক্রিকেটের দুনিয়ায় যেকোনো ব্যাটারের ত্রাসের কারণ ফাস্ট বোলাররা। শোয়েব আক্তার, ওয়াসিম আকরাম, শন টেইট, মিচেল স্টার্ক ও ডেল স্টেইনের মতো পেসারদের মুখোমুখি হতে গিয়ে খাবি খেতে হয়েছে সৌরভ গাঙ্গুলি, শাচিন টেন্ডুলকার, কেভিন পিটারসেন, কুমার সাঙ্গাকারা ও রিকি পন্টিং এর মতো অভিজ্ঞ ব্যাটারদের। বাদ যাননি বর্তমান সময়ের খেলোয়াড়রাও।

সম্প্রতি ভারতের ব্যাটার ভিরাট কোহলিও জানালেন কোন বোলারকে এখনও ভয় পান তিনি। ১০টা বছর পেরিয়ে গেলেও এখনো তার নাম শুনলে আতঙ্ক কাজ করে কোহলির মনে।

ঘটনার সূত্রপাত ২০১৪ সালে। সেবার অস্ট্রেলিয়া সফরে গিয়েছিলো ভারত, যেখানে টেস্টে অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন ভিরাট। সেবার মিচেল জনসনের করা একটি বল সজোরে আঘাত করে তার মাথায়। কোহলি জানান একটা বাউন্সারে কিভাবে বদলে গিয়েছিলো তার সব পরিকল্পনা।

ভিরাট কোহলি বলেন, প্রায় দু’মাস ধরে প্রস্তুতি নিচ্ছিলাম কিভাবে জনসনকে মোকাবেলা করা যায়। মনে মনে কল্পনা করতাম কোন বলটা কিভাবে খেলবো। কিন্তু হেলমেটে বল লাগার পর সব পরিকল্পনা ভেস্তে গেলো। বলটা খুব জোরেই লেগেছিলো। চোখে সর্ষেফুল দেখছিলাম, বাঁ চোখটাও ফুলে গিয়েছিলো।

একই সাথে জানালেন সেই মুহূর্তে ঠিক কেমন অনুভূতি ছিলো ভিরাটের। তিনি বলেন, সফরের প্রথম ম্যাচে জনসনের প্রথম বলটাই আমার মাথায় লাগে। যেটি আমার জন্য ছিলো বড় ধরণের এক ধাক্কা। যদিও তাৎক্ষনিক বুঝতে পারছিলাম না, আসলে কি হলো আমার সাথে। সত্যি সেময় অবিশ্বাস্য লাগছিলো। লাঞ্চ বিরতিতে ভাবছিলাম আমার কাছে দুটি পথ রয়েছে। হয় পালিয়ে যাব, নয়তোবা জনসনকে মোকাবেলা করবো। আমি দ্বিতীয়টাই বেছে নেই। এরপর একের পর এক বাউন্ডারি মারার চিন্তা করেই মাঠে নামি। পরবর্তিতে সেটাই বাস্তবায়ন করেছি।

তবে ভিরাট কোহলিও অনেক বোলারদের কাছে দুঃস্বপ্নের মতো। তাকে কিভাবে বল করবেন সেটি এখন ভেবেই পাননা অনেক বাঘা বাঘা বোলাররা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply