হলিউড-বলিউডের শিল্পী সমিতির সভাপতি-সাধারণ সম্পাদক কারা?

|

অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। শুক্রবার (১৯ এপ্রিল) দিনব্যাপী অনুষ্ঠিত এই নির্বাচনে ভোট দিয়েছেন চলচ্চিত্রের শিল্পী-কলাকুশলীরা। এ নির্বাচন কয়েক দশক ধরে চললেও বিগত দুই দফা ছিল অনেক বেশি আলোচিত। এমনকি সর্বশেষ নির্বাচনে সাধারণ সম্পাদক পদ নিয়ে দুজন তারকা প্রার্থীর অন্তর্দ্বন্দ্ব আদালত পর্যন্ত গড়িয়েছিল।

অনেকেরই মনে হতে পারে ঢাকাই সিনেমার এই ইন্ডাস্ট্রির শিল্পীদের নির্বাচন যদি এমন হয়ে থাকে, তাহলে আরও যেসব বড় বড় ইন্ডাস্ট্রি রয়েছে সেখানে নিশ্চয় আরও বড় ক্যানভাসে এরকম নির্বাচন হয়।

তবে বলিউডের শিল্পীদের এরকম সংগঠন রয়েছে কি না এর জন্য জনপ্রিয় সার্চ ইঞ্চিন গুগলও সেরকম তথ্য দিতে পারেনি। শাহরুখ, সালমান কিংবা আমির খানরা শিল্পী সমিতির কোনো নির্বাচনে দাঁড়ান না। এরকম কোন নির্বাচনে প্রার্থী হতে দেখা যায় না ঐশ্বরিয়া, কাজল, আলিয়া ভাটদেরও।

এরকম কোনো নির্বাচনের খবর পাওয়া যায়নি হলিউডেও। দেখা যায়নি টম ক্রুজ-পিটদের এরকম সমিতি বা সংঘের নির্বাচনে প্রার্থী হবার কোন ঘটনা।

টলিউডে (টালিগঞ্জ-কলকাতা) অনেক অভিনেতা মূলধারার রাজনীতিতে যুক্ত। কেউ তৃণমূল কংগ্রেস বা কেউ বিজেপির হয়ে লোকসভা ও বিধানসভায় নির্বাচনে লড়েন। তবে সেখানেও রয়েছে এমন একটি সংগঠন যার নাম ‘পশ্চিমবঙ্গ মোশন পিকচার্স আর্টিস্টস ফোরাম’। এর সভাপতি বিখ্যাত অভিনেতা রঞ্জিত মল্লিক। কার্যনির্বাহী সভাপতি জিৎ। সাধারণ সম্পাদক ও যুগ্ম সম্পাদক যথাক্রমে শান্তিলাল মুখোপাধ্যায় ও অঙ্কুশ হাজরা।

আরেক টলিউড (তেলেগু-হায়দরাবাদ) ইন্ডাস্ট্রিতে রয়েছে ‘মুভি আর্টিস্ট অ্যাসোসিয়েশন’ নামের একটি সংগঠন। সেখানকার প্রথম সভাপতি ছিলেন মেগাস্টার চিরঞ্জীবি। বর্তমান সভাপতি অভিনেতা বিশ্নু মাঞ্চু ও সাধারণ সম্পাদক রাঘু বাবু।

উল্লেখ্য, হলিউড থেকে ঢালিউড সব ইন্ডাস্ট্রিতেই সেখানকার অভিনেতাদের একটি মিলনমেলার প্ল্যাটফর্ম থাকে। সেগুলো ইন্ডাস্ট্রি অনুযায়ী কাজের ভূমিকায় অথবা নামে ভিন্ন হয়ে থাকে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply