‘ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটার’ শচীন টেন্ডুলকারের ৫১তম জন্মদিন আজ

|

ছবি: সংগৃহীত

সর্বকালের সেরা ব্যাটার কিংবা ক্রিকেটার- যেকোনো বিষয় নিয়ে কথা উঠলে যে নামটা সবার আগে থাকবে সেটি হচ্ছে শচীন রমেশ টেন্ডুলকার। ক্রিকেটের সাথে এই নামটা যেনো ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। কিংবদন্তি এই ক্রিকেটারের নামের পাশে কত শত যে রেকর্ডের পসরা সাজানো আছে সেটা হয়তো বলে শেষ করা যাবেনা। নামের পাশে যোগ করেছেন নানা খেতাব-উপাধি। একেবারে চূড়ান্ত পর্যায়ে এসে হয়ে গেলেন ‘ক্রিকেট ঈশ্বর’। আজ (২৪ এপ্রিল) টেস্ট এবং ওয়ানডেতে সর্বোচ্চ রানের মালিক শচীন টেন্ডুলকারের ৫১ তম জন্মদিন।

১৯৭৩ সালের এইদিনে মুম্বাইয়ের একটি নার্সিং হোমে জন্ম হয় সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যানটির। বাংলাদেশি সঙ্গীতজ্ঞ শচীন দেব বর্মনের ভক্ত ছিলেন তার বাবা রমেশ টেন্ডুলকার। আর তাইতো ছেলের নাম রাখেন শচীন রমেশ টেন্ডুলকার। আর্ন্তজাতিক ক্রিকেটে ৫১টি টেস্ট সেঞ্চুরির মালিককে ৫১-তম জন্মদিনের শুভেচ্ছা।

ছবি: সংগৃহীত

‘বয়স আমার মুখের রেখায় শেখায় আজব ত্রিকোণমিতি, কমতে থাকা চুলের ফাঁকে মাঝবয়সের সংস্কৃতি’! কবির সুমনের গানের এই লাইন দু’টি কি আসলে শচীন টেন্ডুলকারের সাথে যায় কোনোভাবে? যখন জানবেন শচীনের উত্তর অবাকই হবেন একটু! গতবছর ২৪ এপ্রিল ৫০-এ পা দিয়ে বলেছিলেন- এটাই একমাত্র ৫০, যেটাকে তার ৫০ মনে হয় না! এবার হলো ৫১, শচীনের টেস্ট সেঞ্চুরির সংখ্যাও ৫১। আর তাইতো শচিন টেন্ডুলকারের কাছে ‘৫১’ সংখ্যাটা অন্যরকম হওয়ারই কথা।

ছবি: সংগৃহীত

১৯৯০-এর ১১ আগস্ট ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ডের বিপক্ষে পেয়েছিলেন প্রথম টেস্ট সেঞ্চুরি। আর ৫১ নাম্বারটি ২০১১ সালের ২ জানুয়ারি কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সব মিলিয়ে ৬৬৪ ম্যাচ খেলে করেছেন ৩৪ হাজার ৩৫৭ রান, সেঞ্চুরির সংখ্যা ১০০। টেস্টে সর্বোচ্চ ১৫ হাজার ৯২১ রান, ওয়ানডেতে সর্বোচ্চ ১৮ হাজার ৪২৬ রান, সর্বোচ্চ ২০০ টেস্ট ও ৪৬৩ ওয়ানডে ম্যাচের রেকর্ড। শচিনের এ রেকর্ডগুলো অমর হয়ে থাকবে বলে মত ক্রিকেট বিশ্লেষকদের।

ছবি: সংগৃহীত

ওয়ানডেতে ডাবল সেঞ্চুরির অগ্রপথিকও তিনি। ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৪৭ বলে অপরাজিত ২০০ রান করেন। এরমধ্যে ক্রিকেটের বরপুত্র পেয়ে যান জীবনের সেরা অর্জন। ২০১১ সালে ঘরের মাঠ ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে উঁচিয়ে ধরেন সোনালি ট্রফি।

ছবি: সংগৃহীত

যে নভেম্বরে শুরু হয়েছিল আন্তর্জাতিক ক্যারিয়ার, ২৪ বছর পর সেই মাসেই শেষ টেনে ফেলেন। ২০১৩ সালের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে খেলেন শেষ ম্যাচ। ওয়াংখেড়েতে টেস্ট ম্যাচে খেলেন ৭৪ রানের ঝকঝকে এক ইনিংস। কোন একদিন ঐ ৭৪ পা রাখবেন তিনি। সেদিন বিশেষ হয়ে উঠবে সেই জন্মদিন। আপাতত ৫১ বর্ণিল, তার টেস্ট সেঞ্চুরি সংখ্যার গৌরবে।

ক্রিকেট জগতে টেন্ডুলকাররা বারবার আসবেন না। শচীন রমেশ টেন্ডুলকার একজনই – এক অদম্য, অতুলনীয়, অসাধারণ কিংবদন্তি ক্রিকেটার! শুভ জন্মদিন ‘মাস্টার ব্লাস্টার’।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply