ইউক্রেন-ইসরায়েলকে আরও ৯৫ বিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

|

ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানকে সহায়তায় ৯৫ বিলিয়ন ডলারের বিলে স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর মাধ্যমে আইনে পরিণত হলো বিলটি। বুধবার (২৪ এপ্রিল) হোয়াইট হাউসে বিলটিতে অনুমোদন দেন বাইডেন। জানিয়েছে যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম সিএনএন।

ওয়াশিংটনের কাছ থেকে ৬১ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা পাবে ইউক্রেন। ২৬ বিলিয়ন ডলার বরাদ্দ হয়েছে ইসরায়েলের জন্য। যার মাঝে মাত্র ১ বিলিয়ন ডলার খরচ হবে গাজার মানবিক সহায়তায়। চীনের আগ্রাসন ঠেকাতে তাইওয়ানকে দেয়া হবে ৮ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা।

সইয়ের পরই ইউক্রেনে তড়িঘড়ি এক বিলিয়ন ডলারের সামরিক সহায়তা পাঠানোর প্রস্তুতি নেয়া হয়। রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের বাধায় গত কয়েক মাস ধরেই আটকা ছিলো ইউক্রেনের জন্য মার্কিন সহায়তা। অবশেষে চলতি সপ্তাহে কংগ্রেসের উভয় কক্ষে পাস হয় বিলটি।

এ প্রসঙ্গে জো বাইডেন বলেন, এবার যুক্তরাষ্ট্র নিরাপদ হবে, বিশ্ব নিরাপদ হবে। মার্কিন মিত্ররা গুরুত্বপূর্ণ সহায়তা পাবে, যাতে তারা নিজেদের সার্বভৌমত্বের হুমকি মোকাবেলা করতে পারে। যাতে তাদের নাগরিকদের জীবন ও স্বাধীনতা রক্ষা করতে পারে। নিজেদের নিরাপত্তার জন্যই বিনিয়োগ এটি। মিত্রদের শক্তিমত্তা যুক্তরাষ্ট্রকেও শক্তিশালী করে বলে জানান তিনি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply