রোনালদোর পর্তুগাল কি এবার ইউরো জিততে পারবে?

|

২০১৬ সালের উয়েফা ইউরোর চ্যাম্পিয়ন হয় পর্তুগাল। ঠিক ৬ বছর পর ২০২২ সালের কাতার বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্স ছিল দলটির। কাতার বিশ্বকাপে মরক্কোর কাছে হেরে কোয়াটার ফাইনাল থেকে বাদ পড়ে ক্রিস্টিয়ানো রোনালদোর দল।

বিশ্বকাপ থেকে ছিটকে যাবার পর কোচ ফারনানডো সানতোস পর্তুগালে তার অধ্যায়ের ইতি টানেন। ২০২০ সালের ইউরোতে তার দল খুব একটা ভালো করেনি। তখন অবশ্য সময় ভালো যাচ্ছিল না রোনালদোর। এবারের ‘উয়েফা ইউরো-২০২৪’ আসরে জার্মানিতে নিজেদের ২য় শিরোপা জয়ে মুখিয়ে আছেন ৩৯ বছর বয়সী এই তারকা।

এদিকে, কাতার বিশ্বকাপের পর কোচ হিসেবে দলটির দায়িত্ব নেন রবার্তো মার্তিনেস। বিশ্বকাপের পরপরই দলের ২৬ সদস্যদের ডাকেন তিনি। মার্তিনেসকে তারা জানায়, ইউরো ২০২৪ জিততে তারা মুখিয়ে আছেন।

মার্তিনেস তাদের মধ্য থেকে ২১ জনের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেন। সেই সাথে দলে ডাক পান অভিজ্ঞ রিয়াল মাদ্রিদের সাবেক তারকা খেলোয়াড় পেঁপে-ও। তবে ৪১ বছর বয়সী এই ডিফেন্ডারকে দলে নেয়া নিয়ে কোচের তুমুল সমালোচনা করেন ভক্তরা। কিন্তু শেষ পর্যন্ত তার সিদ্ধান্তই সবার উপরে।

তাকে দলে রাখা নিয়ে এক সাক্ষাৎকারে পর্তুগাল কোচ বলেন, পেঁপের ভূমিকা লকার রুমে খুবই গুরুত্বপূর্ণ। যেভাবে সে জাতীয় দলের জার্সিকে প্রতিনিধিত্ব করছে, তা সত্যিই প্রশংসনীয়। তাছাড়া যখন সে ফিট থাকবে, দলের জন্য দারুণ কিছু করে দেখাবে। আমাদের দলে বিভিন্ন প্রজন্মের প্লেয়ার রয়েছে। আশা করছি ভালো কিছু করবে তারা।

ইউরো জিততে পর্তুগালের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো। সবশেষ সৌদি লিগে দারুণ ছন্দে ছিলেন তিনি। সবমিলিয়ে আজ চেক প্রজাতন্ত্রের বিপক্ষে খেলতে পুরোপুরি প্রস্তুত রোনালদোর পর্তুগাল।

সূত্র: আল জাজিরা স্পোর্টস

/এআই/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply