ইউরো: শেষ ষোলোর ম্যাচে রাতে বর্তমান চ্যাম্পিয়ন ইতালির মুখোমুখি হবে সুইজারল্যান্ড

|

গতবার ওয়েম্বলি ফাইনালে টাইব্রেকারে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা উৎসব করা ইতালি সবসময়ের মতো এবারও ধীরলয়ে সূচনা করেছে। গ্রুপ পর্বে আলবেনিয়াকে হারানোর পর স্পেনের কাছে হেরে বসে দলটি। যদিও শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে ৯৮ মিনিটের গোলে ড্র করতে সমর্থ হয় আজ্জুরিরা। এই ড্র’তে তারা গ্রুপের রানার্সআপ হয়ে নকআউটে ওঠে।

গ্রুপ পর্বে সমীকরণের হিসাবে রক্ষা পেয়ে নক আউট পর্ব নিশ্চিত করা আজ্জুরিদের জন্য সুইস পরীক্ষা যে মোটেও সহজ হবে না তা অনুমেয়। সুইসদের হারাতে হলে স্বরূপে ফিরতে হবে ইতালিকে। কেননা গ্রানিত শাকা, শাকিরিদের দলটি এই আসরে দারুণ খেলছে।

গ্রুপ ম্যাচে জার্মানির বিপক্ষে ৯০ মিনিট পর্যন্ত ১-০ গোলে এগিয়ে ছিল সুইসরা। জিতলেই তারা গ্রুপ চ্যাম্পিয়ন হতো। কিন্ত শেষ পর্যন্ত অতিরিক্ত সময়ের গোলে সমতায় ফিরায় জার্মানরা।

এখন পর্যন্ত দু’দল মুখোমুখি হয়েছে মোট ৬০ বার। যেখানে ২৯ বারই জয়ের হাসি হেসেছে ইতালি। ড্র হয়েছে ২৪টি ম্যাচ। আর সুইজারল্যান্ড জিতেছে মাত্র ৭টি ম্যাচ। তবে, সমীকরণ যাইহোক বর্তমান পরিসংখ্যান দেখে মনেই হচ্ছে কেউ কাউকে ছেড়ে কথা বলবে না।

ম্যাচ নিয়ে সুইজারল্যান্ড কোচ মুরিত ইয়াকিন বলেন, ইতালির কিছু দারুণ খেলোয়াড় আছে, তাই এই ম্যাচ আমাদের জন্য চ্যালেঞ্জিং হবে। তবে আমরা নিজেদের ওপর বিশ্বাস রেখেছি। আশা করি নিজেদের সেরাটা দিয়ে ম্যাচটি জিততে পারবো।

অন্যদিকে ইতালিয়ান কোচ স্পালেত্তি আশাবাদী, তার দল ধীরে ধীরে টুর্নামেন্টে উন্নতি করছে। তিনি বলেন, এই দলটিরও ভাল করার সম্ভাবনা আছে। খেলোয়াড়রা নিজেদের উজাড় করে দিত প্রস্তুত।

ওয়াইবি/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply