পেনশন ইস্যুতে পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলছে সর্বাত্মক কর্মবিরতি

|

অবসরকালীন পেনশনের পরিবর্তে সর্বজনীন পেনশন স্কিমে স্থানান্তর করাকে কেন্দ্র করে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিরা। এই আন্দোলনের ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল কর্মকাণ্ডে স্থবিরতা নেমে এসেছে।

আগের মত পেনশন সুবিধা বহাল রাখা না হলে আন্দোলন অব্যাহত রাখবেন বলে জানিছেন শিক্ষক ও কর্মকর্তারা। শিক্ষার্থীরা বলেছেন এই অচলবস্থার কারণে সেশন জট যেন না হয় সেদিকে যেন লক্ষ্য রাখে সরকার। সর্বজনীন প্রত্যয় স্কিমে অন্তর্ভুক্ত করার ইস্যুটিকে গবেষণার মাধ্যমে বৈষম্যমূলক বলে মন্তব্য করেছেন শিক্ষক কর্মকর্তারা। তারা বলছেন এই স্কিমের ফলে বিশ্ববিদ্যালয়ে আর মেধাবিরা আসবে না, যার উচ্চতর জ্ঞান চর্চার প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্থ হবে।

এর আগে, রোববার (৩০ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মবিরতি কর্মসূচির ঘোষণা দেন বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক নিজামুল হক ভূইয়া।

সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের দাবি, প্রত্যয় স্কিমের প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন করতে হবে। আর কর্মকর্তা-কর্মচারীদের দাবি, শুধু প্রত্যয় স্কিমের প্রজ্ঞাপন বাতিল।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply