হুয়াওয়ের উপর নিষেধাজ্ঞা সাময়িক স্থগিত করলো যুক্তরাষ্ট্র

|

চীনের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে আর অ্যান্ড্রয়েড সেবা দেবে না বলে জানিয়েছিল মার্কিন টেক জায়ান্ট গুগল। চলতি সপ্তাহে আরোপিত সেই নিষেধাজ্ঞা থেকে সাময়িকভাবে পিছু হটার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রে এ মুহূর্তে যেসব গ্রাহক ও কোম্পানি হুয়াওয়ের পণ্য ব্যবহার করছে, তাদের নিরাপদ বিকল্প খুঁজে নেয়ার সময় দিতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বর্তমান অবস্থা পর্যালোচনা করে হুয়াওয়েকে ৯০ দিনের একটি সাময়িক সাধারণ লাইসেন্স দেয়ার চিন্তা করছে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়। ওই মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেন। তবে নিষেধাজ্ঞা স্থগিত করা হলেও ট্রাম্প প্রশাসনের ‘ব্ল্যাকলিস্ট’ এর কোনো পরিবর্তন হবে না বলে জানান মার্কিন কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্র অভিযোগ, হুয়াওয়ের ডিভাইস যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। এসব ডিভাইসের মাধ্যমে নজরদারি ও তথ্য হাতিয়ে নেবার কাজ করছে চীন। কিন্তু চীন এবং হুয়াওয়ে কর্তৃপক্ষ বরাবরই বিষয়টি অস্বীকার করে এসেছে।

এদিকে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের এই পরিকল্পনা বাস্তবায়ন হওয়ার পর হুয়াওয়ের সরবরাহ শৃঙ্খলে তাত্ক্ষণিক ও সুদূরপ্রসারী পরিবর্তন ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে নতুন অনুমোদন বিষয়ে কথা বলতে চাননি হুয়াওয়ের কর্মকর্তারা। আর তিন মাস পর নিষেধাজ্ঞা শিথিলের মেয়াদ বাড়ানো হবে কি না, তা বিবেচনা করবে বাণিজ্য মন্ত্রণালয়।









Leave a reply