ট্রাম্পের নামে হচ্ছে জেরুজালেমের নতুন রেলস্টেশন

|

ট্রাম্পের প্রতি কৃতজ্ঞতা স্বরূপ নতুন একটি রেলস্টেশনের নাম মার্কিন প্রেসিডেন্টের নামে রাখতে যাচ্ছে ইসরায়েল। দেশটির যোগাযোগমন্ত্রী আজ এ তথ্য জানিয়েছেন। ব্রিটেনের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবর।

ইসরায়েলের যোগাযোগমন্ত্রী ইসরায়েল কাটজ বলেন, পরিকল্পনাটি এখন প্রাথমিক পর্যায়ে আছে। জেরুজালেমে নতুন একটি উচ্চ গতির রেললাইন চালু হবে শিগগিরই। সেখানে ‘ওয়েস্টার্ন ওয়াল’ এলাকায় ট্রাম্পের নামে স্টেশনের নামকরণ করা হতে পারে। ওয়েস্টার্ন ওয়াল ইহুদীদের কাছে পবিত্র বলে বিবেচিত একটি স্থান।

ইহুদীবাদী রাষ্ট্রটির যোগাযোগ মন্ত্রণালয়ের মুখপাত্র আভনার আভাদিয়া জানান, রেল প্রকল্পটি বাস্তবায়নে ৭০০ মিলিয়ন ডলার খরচ হবে। অনুমোদন পেলে চার বছরের মধ্যে এটির কাজ সমাপ্ত হবে।

গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরপর বিশ্বজুড়ে এই সিদ্ধান্তের বিরুদ্ধে নিন্দার ঝড় বয়ে গেলেও, ইসরায়েল খুব উচ্ছসিত। মার্কিন সিদ্ধান্তের বিপক্ষে গত ২১ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাব পাশ হয়েছে। তবে তেলআবিব জানিয়েছে, তারা এই প্রস্তাব মানে না। বিশ্ব জনমত উপেক্ষা করে ট্রাম্পের এমন সিদ্ধান্তের প্রেক্ষিতেই তার প্রতি ইসরায়েল রাষ্ট্রের এই কৃতজ্ঞার বহিঃপ্রকাশ।









Leave a reply