সমরাস্ত্র তৈরি অব্যাহত রাখার ঘোষণা উত্তর কোরিয়ার

|

আত্মরক্ষায় সমরাস্ত্র তৈরি অব্যাহত রাখার ঘোষণা দিলো উত্তর কোরিয়া। ক্ষমতাসীন দলের ৭৫ বছর পূর্তি উপলক্ষে এ হুঁশিয়ারি দেন সর্বোচ্চ নেতা কিম জং উন।

জমকালো কুচকাওয়াজে উন্মোচন করা হয় নতুন দূরপাল্লার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। যাকে ‘অতি দানবীয়’ বলছেন বিশেষজ্ঞরা।

করোনাভাইরাস সারা বিশ্বে তাণ্ডব চালালেও পূর্ব এশিয়ার দেশ উত্তর কোরিয়ার দাবি, কোভিডে কাবু হয়নি তারা। তাই দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির ‘প্লাটিনাম জুবিলি’ উদযাপনে কোনো ধরনের কমতি ছিল না।

কুচকাওয়াজে সাবমেরিন মিসাইল’সহ, অত্যাধুনিক বহু সমরাস্ত্রের শোডাউন করা হয়। অবশ্য নতুন একটি দূরপাল্লার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছিলো পিয়ংইয়ং এর চমক। যা আগে দেখেনি বিশ্ব।

অনুষ্ঠানে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের হুঁশিয়ারি, আত্মরক্ষা আর শত্রু মোকাবিলায় যুদ্ধাস্ত্র তৈরি অব্যাহত রাখবে তার দেশ।

কিম জং উন বলেন, যে কোনো যুদ্ধ প্রতিহত করতে আমাদের সামরিক শক্তি জোরদার অব্যাহত থাকবে। শান্তি এবং নিরাপত্তার স্বার্থে সব সময় প্রস্তুত আছি। আমরা কখনও চাই না কারও ওপর সামরিক শক্তি প্রদর্শন করতে। তবে কেউ যদি আমাদের ওপর আগ্রাসী হওয়ার চেষ্টা চালায় তা প্রতিহত করতে আত্মরক্ষামূলক যুদ্ধাস্ত্র তৈরি করে যাবো।

কুচকাওয়াজে, প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার সাথে সুসম্পর্ক বজায় রাখার ইচ্ছের কথাও জানান কিম জং উন। তিনি বলেন, করোনা মহামারির বিরুদ্ধে যুদ্ধ করে যাচ্ছে গোটা বিশ্ব। প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার পরিস্থিতি বেশ খারাপ। তাদের জন্য আমার উষ্ণ শুভেচ্ছা। আশা করছি মহামারি শেষে সিউলের সাথে একত্রে কাজ করবে পিয়ংইয়ং।

নতুন প্রদর্শিত ক্ষেপণাস্ত্রটিকে দানবীয় বলেছেন বিশেষজ্ঞরা। শঙ্কা, ক্ষেপণাস্ত্রটি কার্যকর হলে এটিই হবে বিশ্বের অন্যতম বড় রোড মোবাইল ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply