সাঙ্গু-মাতামুহুরী নদী অবৈধ দখলমুক্ত করার দাবিতে মানববন্ধন

|

বান্দরবানে সাঙ্গু ও মাতামুহুরী নদীর সীমানা নির্ধারণ, অবৈধ দখল ও দূষণমুক্ত করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকালে বান্দরবান প্রেসক্লাবের সামনে বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস বাংলাদেশ এর প্রকল্প প্রমোশন অফ এগ্রো ইকোলজি প্রাকটিসেস ইন দ্যা সিএইচটি (পেপ) ও নদী পরিব্রাজক দল ও বিভিন্ন এনজিও ও সামাজিক সংগঠন ও সুশীল সমাজের মানুষের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

নদী পরিব্রাজক দল বান্দরবান জেলার উপদেষ্টা এমেচিং মারমা এর সভাপতিত্বে এসময় মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সার্ক মানবাধিকার সংগঠনের সভাপতি ডনাই প্রু নেলী।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অংচমং মারমা, নদী পরিব্রাজক দল বান্দরবান জেলার উপদেষ্টা কামাল পাশা, সভাপতি বাবু মনি, সহ-সভাপতি লিটন চক্রবর্তী, সাধারণ সম্পাদক দিপিকা চাকমা। মানববন্ধনে স্বাগত বক্তব্য রাখেন কারিতাস পেপ প্রকল্পের কর্মসূচি কর্মকর্তা মিজ রূপনা দাশসহ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, বান্দরবানের পানির অন্যতম উৎস ও প্রাণ সঞ্চারক সাঙ্গু ও মাতামুহুরী নদী আজ মৃতপ্রায়। প্রতিবছরই অবৈধ দখল ও দূষণের কারণে নদী দু’টি আজ তার নব্যতা হারিয়েছে। বক্তারা আরও বলেন, তাই নদী দু’টিকে বাঁচানো এখন সকলের প্রাণের দাবি।

এসময় বক্তারা নদী দু’টির নদীর সীমানা নির্ধারণ, অবৈধ দখল ও দুষণমুক্ত করার জোর দাবি জানান। মানববন্ধন শেষে বান্দরবান জেলা প্রশাসক এর নিকট একটি স্মারকলিপি প্রদান করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply