সশস্ত্র বাহিনীর কড়া নিরাপত্তায় ভারতে অক্সিজেন পরিবহন

|

অক্সিজেনের জন্য রীতিমত হাহাকার চলছে ভারতে। পর্যাপ্ত সরবরাহ না থাকায় রোগী ভর্তি করছে না হাসপাতালগুলো। অনেকের প্রাণ যাচ্ছে অ্যাম্বুলেন্সেই। চিকিৎসকরা বলছেন, করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে আসা প্রায় ৯০ শতাংশ মানুষেরই প্রয়োজন অক্সিজেন ও ভেন্টিলেটরের। কিন্তু মিলছে না অর্ধেক সরবরাহও।

কোনো প্রধানমন্ত্রী বা ভিভিআইপি নয়, সশস্ত্র বাহিনীর কড়া নিরাপত্তায় ভারতের এক রাজ্য থেকে অন্য রাজ্যে নিয়ে যাওয়া হচ্ছে অক্সিজেন ভর্তি ট্যাংকার। লুটের হাত থেকে রক্ষা করতেই এই ব্যবস্থা।

ভারতের প্রতিটি হাসপাতালেই রেকর্ড সংখ্যক রোগীর চাপ বাড়তে থাকায় অক্সিজেনের তীব্র সংকট দেখা দিয়েছে। বাড়ছে মানুষের আর্তনাদ। স্বজনকে বাঁচাতে অক্সিজেন ছিনিয়ে নেয়ার মতো ঘটনাও ঘটছে দেশটিতে।

চিকিৎসকরা বলছেন, প্রতিদিন ধারণক্ষমতার চেয়ে ৪ থেকে ৫ গুণ রোগী আসছেন হাসপাতালে। ভর্তি না হতে পেরে অনেকেই বাইরেই অবস্থান করছেন। যারা ভর্তি হচ্ছেন তাদের ৯০ ভাগকেই দিতে হচ্ছে অক্সিজেন। সবচেয়ে বেশি সংকট, গুজরাট, উত্তরপ্রদেশ এবং হরিয়ানায়।

বিশ্বের অন্যতম শীর্ষ অক্সিজেন উৎপাদনকারী দেশ ভারত। ৫ শতাধিক কারখানা থেকে দৈনিক সাত হাজার মেট্রিক টন উৎপাদন হলেও প্রয়োজন তার চেয়ে অনেক বেশি। মোদি সরকার বলছে, সংকট সমাধানে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জার্মানিসহ বিভিন্ন দেশ থেকে ৫০ হাজার মেট্রিক টন অক্সিজেন আমদানি করবে নয়াদিল্লি। কিন্তু তার আগেই মৃত্যু ঠেকানো কঠিন।

ভারতীয় চিকিৎসকরা সেদেশের জনগণকে প্রয়োজন ছাড়া অক্সিজেন সিলিন্ডার বাসা-বাড়িতে মজুদ না রাখার আহ্বান জানিয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply