পাউডার লাগাতেই ধরা পড়লো ভ্যাকসিন নিয়ে গায়ে চৌম্বকক্ষেত্র তৈরির দাবিটি ভুয়া

|

শরীরে পাউডার লাগাতেই ধরা পড়লো ভ্যাকসিন নিয়ে গায়ে চৌম্বকক্ষেত্র তৈরির দাবিটি ভুয়া ও ভিত্তিহীন। ভারতের বিভিন্ন রাজ্য থেকে অনেকেই দাবি করেছিলেন করোনার টিকা নেয়ার পর তাদের শরীরে চৌম্বকক্ষেত্র তৈরি হয়েছে। আসলে তাদের এই দাবি পুরোপুরি মিথ্যা ও বানোয়াট।

ভারতের সংবাদ মাধ্যম এবিপি আনন্দ জানিয়েছে, সামান্য পাউডারের সাহায্য নিতেই তাদের ছলচাতুরীর পর্দা ফাঁস হয়েছে। এর আগে ভারতের বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল বর্ষার সময় আবহাওয়ায় আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকায় শরীরে ঘাম বেশি হয় এবং সেই কারণেই এই সব জিনিসপত্র আটকে যাচ্ছে। আর শরীর ও ধাতব পদার্থগুলোর মধ্যে থাকা পৃষ্ঠটান সেই কাজে অল্প সাহায্য করছে। এর সাথে ভ্যাকসিন এর কোনো প্রভাব নেই।

এবিপি আরও জানিয়েছে, রাজ্যের বেশ কিছু প্রান্ত থেকে এমনকি দেশেরও অনেক জায়গা থেকে অনেকে দাবি করছিলেন ভ্যাকসিন নেয়ার পর তাদের গায়ে তৈরি হয়েছে চৌম্বকীয় ক্ষেত্র। পয়সা, মোবাইল, হাতা, খুন্তি সবই নাকি আটকে যাচ্ছে দেহে। তাদের গায়ে ধাতব আটকে থাকা ভিডিও প্রকাশ করা হলে তা ভাইরালও হয়। যে ব্যক্তি দাবি করছিলেন তার গায়ে চৌম্বকীয় ক্ষেত্র তৈরি হওয়ায় সব আটকে যাচ্ছিলো, তার পিঠে অল্প পাউডার ঢেলে ফের পরীক্ষা করার সময়ই উঠে আসে আসল সত্য। তথাকথিত দাবি করা চৌম্বকীয় ক্ষেত্রের বাধা টপকে ধাতব গায়ে লাগানোর চেষ্টা করা হলে মুহূর্তেই ধাতবগুলো মাটিতে পতিত হয়। কোনো কিছুই আর আটকানো যায়নি দাবি করা সমিরের দেহে।

এদিকে দেশটির চিকিৎসকরা বলছেন, ভ্যাকসিনের সাথে এই ধরনের ঘটনার কোনো সম্পর্ক নেই। কেউ কেউ হয়তো বিজ্ঞানকে কাজে লাগিয়ে অন্য কোনো উপায়ে শরীরে ধাতব বস্তু আটকে রাখার চেষ্টা করছেন। এসব আজগুবি দাবি করা ব্যক্তিদের সঠিক তদন্তের আওতায় আনার দাবি জানিয়েছেন তারা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply