সাকিব, মিরাজের বোলিংয়ে খুশি হেরাথ

|

সাকিব, মিরাজে মুগ্ধ বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। ছবি: সংগৃহীত

সাকিব আল হাসান আর মেহেদী হাসান মিরাজের পারফরম‍্যান্সে দারুণ খুশি বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। জিম্বাবুয়ে সিরিজের ধারাবাহিকতায় ঘরের মাঠে অস্ট্রেলিয়া, নিউজিল‍্যান্ড, ইংল‍্যান্ড সিরিজেও ব‍্যবধান গড়ে দেবেন এই দুই স্পিনার- বিশ্বাস লঙ্কান স্পিন কিংবদন্তির।

হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে স্বাগতিকদের দুই ইনিংসে অলআউট করে জয় ছিনিয়ে নিয়েছে বাংলাদেশ। যেখানে বল হাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন দলের দুই স্পিনার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। মিরাজ ৯ আর সাকিব পকেটে পুরেছেন ৫টি উইকেট। অর্থাৎ, পেস বান্ধব উইকেটেও প্রতিপক্ষের ২০ উইকেটের ১৪টি নিয়েছেন স্পিনাররা।

ওয়ানডে সিরিজেও চলছে তার ধারাবাহিকতা। বিশেষ করে সাদা বলে সাকিবের ঘূর্নিতে কুপোকাত জিম্বাবুয়ে। দুই ম‍্যাচে তার নামের পাশে ৭ উইকেট। কেবল উইকেট শিকারেই নয়, বল হাতেও দারুণ কিপটে ছিলেন সাকিব। ১৯.৫ ওভার বল করে ৩.৬৩ গড়ে দিয়েছেন ৭২ রান। তাই সাকিবে মুগ্ধ নতুন স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। যমুনা টিভিকে তিনি বলেন, সাকিব খুব ভালো বোলিং করেছে, বিশেষ করে ওয়ানডে সিরিজে। প্রথম ম‍্যাচে ৫ উইকেট নেয়ার পর দ্বিতীয় ম‍্যাচ তো একাই জিতিয়েছে দলকে। আমি নিশ্চিত সিরিজের বাকি ম‍্যাচগুলোসহ পুরো বছর জুড়েই একই ফর্মে দেখা যাবে সাকিবকে।

এই মুহূর্তে আইসিসির র‍্যাঙ্কিং অনুযায়ী বিশ্বের দ্বিতীয় সেরা ওয়ানডে বোলার মেহেদী হাসান মিরাজ। স্পিনারদের হিসেব করলে তিনিই সেরা। কিন্তু দেশের মাটিতে মিরাজ যতটা সফল, বিদেশে ঠিক ততোটা নয়। ২৩ বছর বয়সী এই স্পিনারের নিঃসন্দেহে আরও উন্নতির প্রয়োজন।

মিরাজের ব্যাপারে বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ বলেন, টেস্টের প্রথম ও দ্বিতীয় ইনিংসে মিরাজ যথাক্রমে ৫ ও ৪ টি উইকেট নিয়ে প্রমাণ করেছে দেশের বাইরেও সাফল‍্য পেতে পারে সে। মিরাজের সবচেয়ে শক্তির জায়গা হলো, এতো অল্প বয়সেই অনেক আন্তর্জাতিক ম‍্যাচ খেলার অভিজ্ঞতা হয়েছে তার। ক্রমেই আরও উন্নতি করবে সে।

টেস্ট ও ওয়ানডের পর এই পারফরমেন্সটাকে টি-টোয়েন্টিতেও নিয়ে যেতে হবে সাকিব ও মিরাজকে। কারণ আগামী দশ মাসে ১৬টি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। তাইতো স্পিনারদের প্রস্তুত করছেন রঙ্গনা হেরাথ। তিনি বলেন, অস্ট্রেলিয়া, নিউজিল‍্যান্ড ও ইংল‍্যান্ড সিরিজের পর বিশ্বকাপ খেলব আমরা। আমি নিশ্চিত সেখানে স্পিনাররাই রাখবে মূল ভূমিকা। বাংলাদেশ ও এশিয়ার কাছাকাছি কন্ডিশনে সাকিব, মিরাজরা সবসময়ই অন‍্যতম সেরা।

উল্লেখ্য, জিম্বাবুয়ে সফরে ২৩, ২৫ ও ২৭ জুলাই তিনটি টি-টোয়েন্টি খেলবে টাইগাররা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply