বিশ্বের ধনকুবের তালিকা থেকে বাদ পড়লেন বিন তালাল

|

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকা থেকে বাদ পড়েছেন সৌদি আরবের শীর্ষ ধনী প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল। গত বছর এই তালিকায় বিশ্বের শীর্ষ ৬১তম ধনী ব্যক্তি ছিলেন তিনি।

প্রতি বছর বিশ্বের ধনকুবেরদের তালিকা প্রকাশকারী ফোবর্স ম্যাগাজিন জানিয়েছে, বিন তালালকে এবার তারা তাদের তালিকায় রাখছে না। সম্প্রতি সৌদি সরকার তাকে আটকের পর কী পরিমাণ সম্পদের বিনিময়ে তিনি ছাড়া পেয়েছেন সে বিষয়ে স্পষ্ট কোনো তথ্য না থাকায় ফোবর্স কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

ম্যাগাজিন কর্তৃপক্ষ আরও জানিয়েছে, গত বছর বিশ্বের শীর্ষ ১ হাজার জন ধনকুবেরের তালিকায় ১০ সৌদি নাগরিক থাকলেও এবছর কোনো তাদের কাউকেই তারা তালিকায় রাখছেন না।

 

গত নভেম্বরে দেশটির শীর্ষ ধনী ব্যবসায়ী ও সাবেক আমলা-রাজনীতিবিদদের গণহারে বন্দি করা শুরু করে সৌদি সরকার। যুবরাজ মোহাম্মদ বিন সালমান ঘোষণা দেন তারা সবাই দুর্নীতির দায়ে আটক হয়েছেন। তবে অর্থের বিনিময়ে সরকারের সাথে সমঝোতায় পৌঁছাতে পারলে তাদেরকে ছেড়ে দেয়া হবে।

সে অনুযায়ী আল ওয়ালিদ বিন তালাল, মোহাম্মদ আল আমোদিসহ অনেকে তাদের সম্পদের নির্দিষ্ট পরিমাণ সরকারের কোষাগারে জমা দিয়ে মুক্তি পান। তবে কার কাছ থেকে কী পরিমাণ সম্পদ কেড়ে নেয়া হয়েছে তার কোনো তথ্য সরকার বা ভুক্তভোগীরা প্রকাশ করছেন না।

মধ্যপ্রাচ্যের একাধিক পত্রিকা নানা সূত্রের বরাতে জানিয়েছিল, বিন তালালের মোট ১৮ বিলিয়ন ডলারের সম্পদের এক তৃতীয়াংশ নিয়েছেন যুবরাজ বিন সালমান।

ফোর্বস বলছে, ঠিক মতো সম্পদের হিসাব জানা গেলে এখনও সৌদি ধনকুবেরদে অনেকে তালিকায় স্থান পাবেন।২০১৮ সালে বিশ্বে মোট বিলিয়নেয়ারের সংখ্যা ২২০৮ জন বলে জানিয়েছে ম্যাগাজিনটি। এই সংখ্যা গত বছর ছিল ২০৪৩ জন।

 









Leave a reply