ভয়াবহ মানবিক বিপর্যয়ে আফগানিস্তান

|

ছবি: সংগৃহীত।

আফগানিস্তান অর্থনৈতিক ও সামাজিক ব্যবস্থার ভাঙনের মুখোমুখি হচ্ছে, যা দেশটিকে মানবিক বিপর্যয়ের ঝুঁকির দিকে ঠেলে দিচ্ছে। ইউরোপিয়ান ইউনিয়নের ফরেন পলিসি প্রধান জোসেফ বোরেল রোববার (৩ অক্টোবর) এ কথা বলেছেন।

জোসেফ বোরেলের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, আফগানিস্তানে সবচেয়ে খারাপ পরিস্থিতি এড়ানোর জন্য তালেবানকে শর্ত মেনে চলতে হবে, যাতে তারা আরও বেশি আন্তর্জাতিক সহায়তা পেতে পারে।

এক ব্লগ পোস্টে বোরেল বলেন, আফগানিস্তান একটি গুরুতর মানবিক সংকটের সম্মুখীন হচ্ছে এবং আর্থসামাজিক পরিস্থিতি খারাপ হচ্ছে, যা আফগানসহ ওই অঞ্চল এবং আঞ্চলিক নিরাপত্তার জন্য বিপজ্জনক।

গত আগস্টে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে দেশটিতে খাবারের দাম ৫০ শতাংশ বেড়ে গেছে। এ ছাড়া ৯০০ কোটি মার্কিন ডলার আফগান রিজার্ভ স্থগিত হয়ে যাওয়ায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

বোরেলের তথ্য অনুযায়ী, আফগান ব্যাংকিং ব্যবস্থা অনেকাংশে অচল, মানুষ অর্থ উত্তোলন করতে পারছে না। বৈদেশিক সাহায্যের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ার মুখে। এ পরিস্থিতি চলতে থাকলে এবং শীতের মৌসুম আসতে থাকায় সেখানকার মানবিক পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠতে পারে।বিজ্ঞাপন

আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রণে নেয়ার পর থেকে ইউরোপীয় ইউনিয়নের ২৭ দেশ সেখানে মানবিক সহায়তা জোরদার করেছে। তবে সেখানে উন্নয়ন সহায়তা স্থগিত রয়েছে।

বোরেল বলেন, নতুন আফগান কর্তৃপক্ষের আচরণের ওপর ইউরোপীয় ইউনিয়নের প্রতিক্রিয়া নির্ভর করছে। সম্পর্ক আবার ঠিক করতে হলে মানবাধিকারসহ বিভিন্ন শর্ত পূরণ করতে হবে।

গত সপ্তাহে কাতারের রাজধানী দোহায় কাতারের কর্তৃপক্ষের সাথে আলোচনা করেন বোরেল। ওই বৈঠকে তালেবান প্রতিনিধিও উপস্থিত ছিলেন। তিনি বলেন, তালেবানের সাথে কাতারের যোগাযোগের লক্ষ্য ছিল তাদের আচরণ ঠিক করা।

বার্তা সংস্থা এএফপি জানায়, আফগানিস্তানের স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমগুলো দাবি করছে, আফগানিস্তানে ক্ষুধায় শিশুরা মারা যাচ্ছে। সতর্ক করে বলা হচ্ছে, বছরের শেষ নাগাদ আফগানিস্তানে ১০ লাখের বেশি শিশু অপুষ্টির শিকার হতে পারে। এতে তাদের জীবন হুমকির মধ্যে পড়ে যেতে পারে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply