ফেসবুকের বিরুদ্ধে একাধিক বিস্ফোরক তথ্য ফাঁসকারী অবশেষে প্রকাশ্যে

|

ছবি: সংগৃহীত।

আড়াল থেকে এতদিন ফেসবুকের বিরুদ্ধে একের পর এক বিস্ফোরক তথ্য জনগণের সামনে নিয়ে আসছিলেন ফ্রান্সেস হাউগেন। অবশেষে এবারে সামনে এলেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম এনবিসির একটি সাক্ষাৎকারে হাজির হলেন সাবেক এই ফেসবুক কর্মী। খবর বিবিসির।

ফেসবুকের ভুয়া তথ্যের প্রসার রোধে কাজ করা টিমের পণ্য ব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন হাউগেন। তিনি জানান, ফেসবুকের বিভিন্ন কর্মকাণ্ডে অসন্তুষ্ট হয়ে তিনি প্রতিষ্ঠানটি ছেড়ে দেন। তবে চলে আসার সময় সাথে নিয়ে আসেন কিছু গোপন নথি। সেসব নথি মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে দিলে সংবাদ মাধ্যমটি সিরিজ আকারে তিন সপ্তাহ ধরে তারা এ নিয়ে সংবাদ প্রচার করে।

ফাঁস হওয়া নথিগুলোর মধ্যে একটি নথি বলছে, ফেসবুক নিরাপত্তার বদলে প্রতিষ্ঠানের প্রবৃদ্ধিকে বেশি গুরুত্ব দেয়। তাছাড়া রাজনীতিক বা ভিআইপি এবং সাধারণ ব্যবহারকারীদের মধ্যে ফেসবুক বৈষম্য করে বলে জানা গেছে ওই নথি থেকে।

এসব ফাঁস হওয়া নথির মধ্যে আরও একটি বড় অভিযোগ ছিল, ক্যাপিটল রায়টে ফেসবুকের ভূমিকা নিয়ে। সেখানে বলা হয়েছিল, ক্যাপিটল হিলে সংহিংসতা ছড়িয়ে দিতে রীতিমতো সহায়তা করেছে ফেসবুক। মার্কিন নির্বাচনের সময় নিরাপত্তামূলক সুবিধাগুলো মাত্র সীমিত সময়ের জন্য চালু করা হয়।

ফাঁস হওয়া নথিতে ইনস্টাগ্রাম নিয়ে একটি অভ্যন্তরীণ গবেষণাও সামনে আসে। সেখানে বলা হয়েছিল, ইনস্টাগ্রাম টিনেজারদের জন্য একটি ক্ষতিকারক অ্যাপ্লিকেশনে পরিণত হয়েছে। এ নিয়ে গোপনে একটি জরিপও করে ফেসবুক। সেখানে অংশ নেয়া ৩২ শতাংশ কিশোরী জানিয়েছে, ইন্টাগ্রাম ব্যবহার করে নিজেদের শারীরিক গঠন সম্পর্কে নেতিবাচক মনোভাব তৈরি হয়েছে।

এসব নথি দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের ‘ফেসবুক ফাইল’ নামের সিরিজে ঘোর বিরোধীতা করে ফেসবুক কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, যে সব অভিযোগ তোলা হয়েছে, সেগুলো বিভ্রান্তিমূলক। তাছাড়া ক্যাপিটল দাঙ্গায় ফেসবুকের জড়িত থাকার অভিযোগও হাস্যকর বলে উড়িয়ে দেয়া হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply