সবার আগে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করলো পাকিস্তান

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে টানা চতুর্থ ম্যাচ জিতলো পাকিস্তান। তুলনামূলক ছোট দল নামিবিয়াকে ৪৫ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে বাবর-রিজওয়ানরা। ১৯০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নামিবিয়ার ইনিংস থামে ১৪৪ রানে।

ইনিংসের দ্বিতীয় ওভারেই নামিবিয়াকে প্রথম ধাক্কা দেন পেসার হাসান আলি। ওপেনার ভ্যান লিঙ্গেনকে বোল্ড করেন তিনি। ২ বলে ৪ রান করে সাজঘরে ফেরেন লিঙ্গেন। পাওয়ার প্লে’র ছয় ওভার শেষে এক উইকেট হারিয়ে ৩৪ রান সংগ্রহ করে নামিবিয়া।

স্টিফান ও উইলিয়ামসের জুটি ভাঙে রিজওয়ান ও রাউফের সম্মিলিত প্রচেষ্টায়। হাফিজের বলে ডিপ মিডউইকেটে বাড়িয়ে দেয়া বলে দুই রান নেয়ার চেষ্টা করেন উইলিয়ামস। কিন্তু রাউফের থ্রুতে সেটি আর সম্ভব হয়নি। ২৯ বলে ২৯ রান করে আউট হন স্টিফান। এরপর ১০ ওভারে শেষে ২ উইকেট হারিয়ে নামিবিয়ার সংগ্রহ দাঁড়ায় ৭০ রান। তবে ইমাদ ওয়াসিম বেশিক্ষণ থিতু হতে দেননি এরাসমাসকে। ১০ বলে ১৫ রান করে ফিরেন এরাসমাস। এরপর নামিবিয়ার গুরুত্বপূর্ণ উইকেটটি তুলে নেন শাদাব খান। ৩৭ বলে ৪০ রান করা উইলিয়ামস লং অফে ক্যাচ তুলে ধরাশায়ী হন হাসান আলির হাতে। শেষদিকে উইসে কিছুটা প্রতিরোধ গড়লেও তা শুধু হারের ব্যবধানই কমিয়েছে। উইসে অপরাজিত থাকেন ৪৩ রানে। আর তার সাথে ৭ রানে অপরাজিত ছিলেন লফটি ইটন।

পাকিস্তানের হয়ে হাসান আলি, রাউফ, ওয়াসিম ও শাদাব খান নিয়েছেন একটি করে উইকেট। তবে এই ম্যাচে বেশ খরুচে ছিলেন আসরজুড়ে দুর্দান্ত বল করা শাহিন আফ্রিদি। ৪ ওভারে কোনো উইকেট না পেলেও খরচ করেছেন ৩৬ রান।

এর আগে, টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। আজও ভক্তদের হতাশ করেননি পাকিস্তানের ব্যাটসম্যানরা। ওপেনিংয়ে নেমে দারুণ শুরু করেন আসরজুড়ে ভাল খেলা বাবর আজম-মোহাম্মদ রিজওয়ান জুটি। ৪৯ বলে ৭০ রান করে বাবর আজম আউট হবার আগে রিজওয়ানের সাথে গড়েন ১১৩ রানের বিশাল জুটি। ইনিংসের ১৪তম ওভারে উইসের বলে ফ্রাইলিঙ্কের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন পাক অধিনায়ক।

তিন নম্বর পজিশনে ফখর জামান নেমে সুবিধা করতে পারেননি। ৫ বলে ৫ রান করে সাজঘরে ফিরেন ফখর জামান। ফ্রাইলিঙ্কের বলে উইকেটকিপার গ্রিনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। এরপর ব্যাট করতে আসেন মোহাম্মদ হাফিজ। তারপরই ওপেনার রিজওয়ান আর হাফিজ মিলে শুরু করেন তাণ্ডব। নামিবিয়ার বোলারদের তুলোধুনো করেন এই দুই পাক ব্যাটসম্যান।

শেষ ওভারে জেজে স্মিথের বলে একেবারে রানের বন্যা বইয়ে দেন রিজওয়ান। তুলে নেন ২৪ রান। রিজওয়ানের ১ ওভারে করা এই ২৪ রানের সৌজন্যে পাকিস্তানের মোট সংগ্রহ দাঁড়ায় ১৮৯। রিজওয়ান ৫০ বলে ৭৯ রান করেন। অন্যদিকে, ১৬ বলে খেলে ৩২ রানের ঝড়ো ইনিংস খেলেছেন মোহাম্মদ হাফিজ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply