ব্রুনাইয়ের সুলতানের মাসে চুল ছাঁটানোর খরচ ১৭ লক্ষ টাকা, আছে সাত হাজার গাড়ি!

|

ব্রুনাইয়ের সুলতান হাসানাল বোলখিয়া ও তার স্বর্ণে মোড়ানো গাড়ি। ছবি: সংগৃহীত

ব্রুনাইয়ের সুলতানের ধনসম্পত্তির পরিমাণ বা বিলাসবহুল জীবনের কথা শুনলে অনেকেরই চোখ কপালে ওঠার জোগাড় হয়। এই সুলতানের সাত হাজার ব্যক্তিগত গাড়ি রয়েছে। প্রশ্ন জাগতে পারে এত গাড়ি দিয়ে তিনি কী করেন। হতে পারে গাড়ি সংগ্রহ তার শখ। কিন্তু, শুধু চুল কাটতে মাসে ১৭ লক্ষ টাকা খরচ করেন কীভাবে?

দুনিয়ার সুলতানদের মধ্যে প্রথম সারিতে রয়েছেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বোলখিয়া। পৈত্রিক সূত্রে ধনপ্রাপ্তির পাশাপাশি তার সে দেশের তেল এবং প্রাকৃতিক গ্যাস ভাণ্ডারগুলো থেকে মুনাফাও জুড়েছে তার সম্পত্তিতে। ১৯৮৮ সাল পর্যন্ত তিনিই ছিলেন বিশ্বের ধনীতম। সে সময় তাঁর নিট সম্পত্তির পরিমাণ ছিল ১৪ হাজার ৭০০ কোটি টাকা। তবে আজকাল ব্রুনেইয়ের সুলতানকে পেছনে ফেলে দিচ্ছেন ইলন মাস্ক।

ধনসম্পত্তির মালিক হওয়ার পাশাপাশি তা খরচ করাতেও কম উৎসাহী নন ব্রুনেইয়ের ৯২তম সুলতান। হটকারস রিপোর্ট নামে একটি ওয়েবসাইট জানিয়েছে, তাঁর ১১০টি গ্যারাজে রয়েছে প্রায় সাত হাজার গাড়ি। তার মধ্যে ৫০০টি রোলস রয়েস এবং ৩০০টি ফেরারি। সব মিলিয়ে যার মূল্য ৫০০ কোটি ডলারেরও বেশি। সেই সঙ্গে রয়েছে একাধিক বিলাসবহুল প্রাইভেট জেট। রয়েছে সোনায় মোড়া বোয়িং ৭৪৭-৪০০ বা এয়ারবাস এ৩৪০-২০০ জেটও।

সোনার কাঠি নিয়েই জন্মেছিলেন হাসানাল বোলখিয়া। দুনিয়ার ধনী ব্যক্তিদের মধ্যে একেবারে প্রথম সারিতে রয়েছেন। একসময় তিনি বিশ্বে শীর্ষ ধনী ছিলেন। তবে ইদানীং তাকে পিছনে ফেলে শীর্ষে উঠে গেছেন জনৈক ইলন মাস্ক। ধনসম্পত্তির নিরিখে ইলন মাস্কের থেকে পিছিয়ে পড়লেও বিলাসিতায় কম নন হাসানাল বোলখিয়া।

দুনিয়ার সুলতানদের মধ্যেও প্রথম সারিতে রয়েছেন ব্রুনেইয়ের সুলতান। পৈত্রিক সূত্রে সম্পত্তির মালিক হওয়ার পাশাপাশি তার সে দেশের তেল এবং প্রাকৃতিক গ্যাস ভাণ্ডারগুলো থেকে মুনাফাও যুক্ত হয় তার সম্পত্তিতে। ১৯৮৮ সাল পর্যন্ত তিনিই ছিলেন বিশ্বের ধনীতম ব্যক্তি। সে সময় তার নিট সম্পত্তির পরিমাণ ছিল ১৪ হাজার ৭০০ কোটি টাকা। তবে আজকাল ব্রুনাইয়ের সুলতানকে পেছনে ফেলে দিচ্ছেন ইলন মাস্ক।

যুক্তরাজ্যের টাইমস পত্রিকা দাবি করেছে, এই বিলাসী সুলতান প্রতি মাসে অন্তত একবার তার চুলে ছাঁট দেন। তিন থেকে চার সপ্তাহ অন্তত তার চুলের স্টাইল ঠিক রাখতে খরচ পড়ে প্রায় ১৭ লক্ষ টাকা। লন্ডন থেকে উড়ে আসেন তার হেয়ারড্রেসার। তাকে প্রথম শ্রেণির বিমানভাড়ার ১২ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১০ লক্ষ টাকা) বহন করেন সুলতান।

ব্রুনাইয়ের সুলতানের প্রাসাদও কম জমকালো নয়। প্রায় তিন হাজার কোটি টাকার ওই প্রাসাদের রয়েছে ১ হাজার ৭০০টি ঘর। ২৫৭টি বাথরুম। সঙ্গে পাঁচটি সুইমিং পুল। পাশাপাশি, ১১০টি গ্যারেজ এবং ২০০টি ঘোড়ার জন্য শীতাতপ নিয়ন্ত্রিত আস্তাবলও রয়েছে।
আরও পড়ুন-হিজাব পরে কলেজে ঢুকতে বাধা দেয়ায় চাকরি ছাড়লেন ভারতের অধ্যাপিকা
এনবি/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply