ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েন করছে বেলারুশ

|

ছবি: সংগৃহীত।

নিজেদের ভূ-খণ্ডে ইউক্রেনের ‘জাতীয়তাবাদী সশস্ত্র গঠন’ যাতে প্রবেশ করতে না পারে সেজন্য দক্ষিণাঞ্চলীয় সীমান্ত এলাকায় সেনাবাহিনীর পাঁচটি ইউনিট মোতায়েন করছে বেলারুশ। শনিবার (১২ মার্চ) আল জাজিরার প্রতিবেদনে জানা যায় এ তথ্য।

বেলারুশের উপ-প্রতিরক্ষামন্ত্রী ভিক্টর গুলেভিচ এক বিবৃতিতে বলেছেন, সেনা মোতায়েনের ঘটনা কোনো যুদ্ধ প্রস্তুতির অংশ নয়। ইউক্রেনের ভূ-খণ্ডে বেলারুশের সৈন্যরা ঢুকবে, এমন চিন্তাই করছি না আমরা।

ইউক্রেন বারবার অভিযোগ করে আসছে বেলারুশ রাশিয়ার সঙ্গে একজোট হয়ে যুদ্ধে অংশগ্রহণের পরিকল্পনা করছে। যদিও এমন অভিযোগ দৃঢ়ভাবে অস্বীকার করেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

আরও পড়ুন:  ‘আধুনিক প্রযুক্তি ব্যবহারের দক্ষতা নেই ভারতের’; ক্ষেপণাস্ত্র ইস্যুতে পাকিস্তানের খোঁচা

বেলারুশ রাশিয়ার ঘনিষ্ট মিত্র হিসেবেই পরিচিত। যদিও রুশ ইউক্রেনের মধ্যে চলমান এ সংঘাতে কোনো পক্ষেই জড়ায়নি দেশটি। উপরন্তু বেলারুশ ও ইউক্রেনের সীমান্তেই অনুষ্ঠিত হয়েছে রুশ-ইউক্রেন শান্তি বৈঠক।

উল্লেখ্য, টানা ১৭ দিনের মতো চলছে রুশ-ইউক্রেন সংঘাত। দেশটিতে হামলা জোরদার করেছে রাশিয়া। উপকূলীয় শহর মারিওপোলে ধ্বংসযজ্ঞা চালাচ্ছে রুশ সেনারা। শহরটির একটি মসজিদে রুশ সেনাদের বিরুদ্ধে হামলার অভিযোগ এনেছে ইউক্রেন। এছাড়া রাজধানী কিয়েভের একটি বিমানঘাঁটিও রুশ রকেটে গুড়িয়ে গেছে। ধরে নিয়ে গেছে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মেলিতপোলের মেয়র ইভান ফেদোরভকে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply