লা ফিনালিসিমা: ইউরো জয়ী ইতালির মুখোমুখি কোপা জয়ী আর্জেন্টিনা

|

ছবি: সংগৃহীত

উয়েফা চ্যাম্পিয়নস লিগ ফাইনালের রেশ এখনও কাটেনি ঠিকঠাক। আর এর মধ্যেই চলে এসেছে আরেক মহারণের ক্ষণ। ইউরো জয়ী ইতালির বিপক্ষে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবে কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনা। আর এরই নাম দেয়া হয়েছে লা ফিনালিসিমা। বুধবার (১ জুন) বাংলাদেশ সময় দিবাগত রাত ১২টা ৪৫ মিনিটে ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ওয়েম্বলি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দুই মহাদেশের দুই চ্যাম্পিয়নের হেভিওয়েট ম্যাচ।

তৃতীয়বারের মতো লা ফিনালিসিমার ম্যাচটি আয়োজন করতে যাচ্ছে দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল ও ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। আর তিনবারের মধ্যে এই আসরে দ্বিতীয়বারের জন্য অংশ নিতে যাচ্ছে আর্জেন্টিনা। ১৯৮৫ সালে ফ্রান্স ও উরুগুয়েকে দিয়ে প্রথম শুরু হয়েছিল এ আয়োজনের যাত্রা। সেই ম্যাচে উরুগুয়েকে সহজেই ২-০ গোলে হারিয়ে শ্রেষ্ঠত্বের মসনদে বসে ফ্রান্স। প্রতি চার বছর অন্তর এই ম্যাচ আয়োজনের পরিকল্পনা থাকলেও বিভিন্ন বনিবনার অভাব ও ফুটবলের ব্যস্তসূচিতে স্থগিত করা হয় এই আয়োজন।

১৯৯৩ সালে আবারও মাঠে গড়ায় দুই চ্যাম্পিয়নের লড়াই। সেবার ইউরো জয়ী ডেনমার্কের বিপক্ষে মাঠে নেমেছিল আর্জেন্টিনা। সেই ম্যাচে আলবিসেলেস্তারা জিতলেও ডেনমার্কের বিপক্ষে বেশ কঠিন লড়াই করতে হয়েছিল তাদের। ম্যাচের উত্তেজনা গড়িয়েছিল টাইব্রেকার পর্যন্ত। ভাগ্য অবশ্য সে দিন সহায় হয়েছিল ম্যারাডোনা-বাতিস্তুতাদের ওপর।

এবার ২৯ বছর পর আবারো মাঠে গড়াচ্ছে লা ফিনালিসিমা। সেই আর্জেন্টিনার সামনে এবার প্রতিপক্ষ ইতালি। ম্যারাডোনা-বাতিস্তুতাদের জায়গায় মেসি-ডি মারিয়ারা। এখন দেখার বিষয় ২৯ বছর পর এবার ভাগ্যদেবী কাদের ওপর প্রসন্ন হন। শ্রেষ্ঠত্বের মসনদে মেসি-ডি মারিয়ারা নাকি জর্জিনিও-কিয়েল্লিনিরা বসবেন, তা দেখতে চোখ রাখতে হবে ওয়েম্বলিতে।

আরও পড়ুন: সেরা না হয়েও জিতেছে, কারণ রিয়াল চ্যাম্পিয়নস লিগের ‘চ্যাম্পিয়ন’: মেসি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply