আর্থিক সমস্যায় জর্জরিত বার্সা কীভাবে ৫০ মিলিয়ন ইউরোতে লেভাকে কিনছে?

|

ছবি: সংগৃহীত

লিওনেল মেসির বিদায়ের পর অবশেষে নতুন আইকন পেতে যাচ্ছে ক্যাম্প ন্যু। বহু জল্পনা-কল্পনার পর ৩ বছরের চুক্তিতে ৫০ মিলিয়ন ইউরোতে বার্সেলোনায় আসছেন পোলিশ গোলমেশিন রবার্ট লেভানদোভস্কি। এখন বাকি কেবল আনুষ্ঠানিক ঘোষণা। এরইমধ্যে বায়ার্নের খেলোয়াড় ও স্টাফদের থেকে বিদায়ও নিয়েছেন বাভারিয়ানদের হয়ে ৮ বছর খেলা এই ফরোয়ার্ড। বার্সেলোনার অফিশিয়াল ওয়েবসাইটসহ বেশকিছু গণমাধ্যমে এসেছে এই খবর।

২০২১-২২ মৌসুম শেষ হবার আগে শুরু হয়েছিল লেভার বার্সার আসার গুঞ্জন। কোচ জাভিও গুছিয়ে নিচ্ছেন দল। মেসির বিদায়ের এক বছর পর আবার ক্যাম্প ন্যুতে খেলতে আসছে আধুনিক ফুটবলের কোনো গ্রেট। তবে সে জন্য বড় অংকের অর্থই খরচ করতে হচ্ছে কাতালুনিয়ার ক্লাবটিকে। প্রথম ভাগে ৪৫ মিলিয়ন ইউরো দেয়া হবে বায়ার্নকে। তারপর চুক্তি মোতাবেক পরিশোধ করা হবে বাকি ৫ মিলিয়ন ইউরো।

তবে প্রশ্ন উঠতে পারে, আর্থিকভাবে সমস্যায় জর্জরিত বার্সা কীভাবে রাফিনিয়া, ক্রিস্টেনসেন, ফ্রাঙ্ক কেসির পর লেভানদোভস্কির মতো ব্যয়বহুল দলবদলে সমর্থ হলো। অবশ্য এর জন্য বেশ কিছু উদ্যোগ নিতে হয়েছে ক্লাবের নীতি নির্ধারকদের। ক্লাবের সম্পদ বিক্রির ব্যাপারে গত জুনে অনুষ্ঠিত বার্সা সোশিওদের অ্যাসেম্বলিতে সম্মতি দেন ব্লগ্রানা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা। প্রথমেই ইনভেস্টমেন্ট গ্রুপ সিক্সথ স্ট্রিটের সাথে ২০৭.৫ মিলিয়ন ইউরোর চুক্তি করে বার্সা। এছাড়া ক্লাবের লা লিগার খেলার সম্প্রচার স্বত্বের ১০ শতাংশ বিক্রি করা হয় যুক্তরাষ্ট্রের একটি ফার্মের কাছে। আর এর মাধ্যমেই ২০২১-২২ অর্থ বছরের শেষে লাভের মুখ দেখে দেনায় সাগরে ডুবতে বসা বার্সা।

ছবি: সংগৃহীত

দ্বিতীয় ধাপে, তহবিল বাড়ানোর উদ্দেশ্যে টিভির সম্প্রচার স্বত্বের আরও ১৫ শতাংশ বিক্রির উদ্যোগ নেয় বার্সেলোনা। লা লিগার বেতন কাঠামোর মধ্যেই থাকার মাধ্যমে অতিরিক্ত ৩০০ মিলিয়ন ইউরো আয় করে বার্সা। এছাড়াও ক্লাবের লাইসেন্সিং ও মার্চেন্ডাইজিংয়ের ৪৯.৯ শতাংশ শেয়ার বিক্রি করতে যাচ্ছে কাতালুনিয়ার এই ক্লাব। এর মাধ্যমে গ্রীষ্মে ক্লাবটির আয় ছাড়িয়ে যাবে ৬০০ মিলিয়ন ইউরোরও বেশি। এছাড়া, এর মাধ্যমে ২০২২-২৩ মৌসুমে নতুন খেলোয়াড় রেজিস্ট্রেশনের দ্বারও খুলে যায় বার্সার জন্য।

অন্যদিকে, বার্সায় আসার ব্যাপারে নিজের আগ্রহের কথাও অনেকভাবেই জানান দিয়েছেন লেভানদোভস্কি। শেষে বার্সার প্রস্তাব বায়ার্নের পছন্দ হলেই চুক্তির ব্যাপারে সম্মতিতে পৌঁছায় দুই ক্লাব। বিল্ড’র সাথে আলাপচারিতায় বায়ার্নের সিইও অলিভার কান বলেন, অবশেষে বার্সেলোনা আমাদের এমন প্রস্তাব দিয়েছে যাকে যথেষ্ট অর্থবহ মনে হয়েছে। এছাড়া আক্রমণভাগের জন্য সাদিও মানের মতো বিশ্বমানের খেলোয়াড় পেয়েছি।

আরও পড়ুন: ‘রোনালদোকে চাই না, সে চাইলে নিজের পথ ধরতে পারে’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply