বিশ্বকাপের আগে প্রস্তুতির বড় সুযোগ পাচ্ছে ইউরোপের দলগুলো; বসে থাকছে না আর্জেন্টিনা-ব্রাজিলও

|

জুন-জুলাই; ক্লাব ফুটবল মৌসুমের শেষে এ দুই মাসেই হয়ে থাকে ফুটবল বিশ্বকাপ। কিন্তু কাতারের গরম থেকে রক্ষা পেতে এবার প্রথা ভাঙতে বাধ্য হয়েছে ফিফা।

২০ নভেম্বর শুরু হবে ফুটবলের মহারণ। বলা হচ্ছে, ফুটবল মৌসুমের মাঝ পথে খেলা হওয়ায় সেরা ফিটনেস নিয়ে বিশ্বকাপে আসবে তারকারা। হবে জমজমাট মাঠের লড়াই।

কিন্তু বড় এক সমস্যাও আছে। বিশ্বকাপ শুরুর মাত্র এক সপ্তাহ আগে ফুটবলারদের পাবে জাতীয় দল। তাই প্রস্তুতির বিশাল ঘাটতির বিষয়টি এখন আলোচনায়। যে কারণে এই সপ্তাহে শুরু হতে যাওয়া নেশন্স লিগ বড় সুযোগ ইউরোপের দলগুলোর প্রস্তুত হবার জন্য।

তবে বসে থাকছে না আর্জেন্টিনা, ব্রাজিলের মতো দলগুলোও। প্রীতি ম্যাচে তারাও মাঠে নামবে সেরা দল বাছাই করতে।

এদিকে ইউরোপের দেশগুলো নিজেদের ঝালাই করে নিতে সুযোগ পেলেও জরিপে এগিয়ে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। মূলত বিশ্বকাপ শুরুর আগে বিভিন্ন বেটিং সাইটে শুরু হয়ে গিয়েছে জরিপ। কাতার বিশ্বকাপে ফেভারিট কে? এই প্রশ্নের জবাবে পাওয়া যাবে ভিন্ন ভিন্ন উত্তর। এরমধ্যে ইনফোগোল নামে এক সাইটের জরিপে দেখা গেছে সবচেয়ে এগিয়ে ব্রাজিল। নেইমার, ভিনিসিয়াস, জেসুসদের মতো তারকাদের নিয়ে দুর্দান্ত আক্রমণাত্বক দল। সাথে মাঝমাঠ ও রক্ষণে বিশ্বমানের ফুটবলার থাকায় সেলেসাওদের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা সর্বাধিক ১৬ শতাংশ।

বুকিদের দ্বিতীয় ফেভারিট ফ্রান্স। এমবাপ্পে, বেনজিমাদের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা নাকি ১৪.২ শতাংশ। অনেককে অবাক করে তালিকার তিন নম্বরে জায়গা করে নিয়েছে স্পেন। ২০১০ সালের চ্যাম্পিয়নদের পক্ষে বাজির দর ১০.২ শতাংশ।

প্রায় প্রতি আসরে ইংলিশদের নিয়ে উন্মাদনা থাকলেও মাঠের খেলায় তার প্রমাণ মেলেনা। তারপরও এবারও চতুর্থ দল হিসেবে ইংল্যান্ডের ওপর আস্থা রাখা হয়েছে। দেশটির ফুটবল দলের আক্রমণ ও মাঝমাঠ সমৃদ্ধ হলেও রক্ষণে আছে বড় দুর্বলতা।

টপ ফাইভের শেষ দল আর্জেন্টিনা। সাম্প্রতিক সময়ে লিওনেল মেসি সেরা ছন্দে ফেরার আভাস দেয়ায় স্বপ্নবাজ হতেই পারে আলবিসেলেস্তা ভক্তরা। বুকিদের মতে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের সম্ভাবনা আছে ৯.৬ শতাংশ।

এছাড়া সেরা দশের পরের ৫ দল হলো বেলজিয়াম, জার্মানি, পর্তুগাল, নেদারল্যান্ডস ও ডেনমার্ক।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply