বার্সার রক্ষণ যেন কৈ মাছের প্রাণ!

|

ছবি: সংগৃহীত

লা লিগায় ভয়াবহ এক কষ্টার্জিত জয়ে আবারও টেবিলের শীর্ষে ফিরলো বার্সেলোনা। ঘরের মাঠে সেল্টা ভিগোকে ১-০ গোলে হারিয়েছে জাভি হার্নান্দেসের দল। তবে আরাউহো, বেলেরিন, কুন্দেদের ইনজুরিতে সেল্টার কাছে ৫-৬ গোল খেয়ে হারতে পারতো কাতালান ক্লাবটি। তবে শেষ পর্যন্ত রক্ষণভাগ দাঁতে দাঁত চেপে লড়ে গেছে, আর কৈ মাছের মতো টিকে গেছে বার্সার ১ গোলের লিড।

বার্সার সাম্প্রতিক বেশকিছু ভরাডুবির মূলে ছিল দুর্বল রক্ষণ। পিকে, সার্জি রবার্তো, জর্ডি আলবা, সেমেদোদের সেই রক্ষণ এখন আর নেই। তাই হুড়মুড় করে রক্ষণ ভেঙে পড়ার চিত্র এই মৌসুমে চোখে পড়ছে না খুব একটা। তবে ইউরোপিয়ান আসরে ভুড়িভুড়ি গোল খাওয়া সেই ডিফেন্স লাইনের সদস্য আলবা ও পিকের পারফরমেন্স ছিল এই ম্যাচে যথেষ্ট ভালো। বদলী হিসেবে নেমে সার্জি রবার্তোও খারাপ খেলেননি। তবে মিডফিল্ডের সাথে আক্রমণ ও রক্ষণের যোগসূত্র ছিলই না পুরো ম্যাচে। উল্টো, সেল্টার আক্রমণের তীব্রতায় রীতিমত খাবি খেয়েছে কাতালান জায়ান্টরা!

ক্যাম্প ন্যুতে ম্যাচের শুরুতেই রাফিনিয়া ও ফেরান তোরেসের দু’টি প্রচেষ্টা রুখে দেন সেল্টা গোলরক্ষক মার্চেসিন। ১৭ মিনিটে নিজেদের ভুলে গোল হজম করে সেল্টা ভিগো। গাভির ক্রস ক্লিয়ার করতে ব্যর্থ হন সেল্টা ডিফেন্ডার উনাই নুনেজ। ফাঁকা জালে বল পাঠিয়ে স্বাগতিক সমর্থকদের আনন্দে ভাসান পেদ্রি। তবে ওই এক গোল দেয়ার পরই যেন কিছুটা স্তিমিত হয়ে যায় বার্সেলোনা। তবে প্রথমার্ধে পেদ্রি, গাভিরা আক্রমণ চালিয়ে গেছেন।

ছবি: সংগৃহীত

বিরতির পর পাল্টে যায় ম্যাচের গতি প্রকৃতি। অস্কার রদ্রিগেস সহজ সুযোগ নষ্ট করলে সমতায় ফেরা হয়নি সফরকারীদের। ৬৮ মিনিটে অফসাইডে বাতিল হয় সেল্টার ফুটবলার লারসেনের করা গোল। ম্যাচের বাকি সময়ে দারুণ সব আক্রমণ করেও গোলের দেখা পায়নি দলটি। শেষ দিকে তো মার্ক আন্দ্রে টার স্টেগেনেই কোনোমতে রক্ষা পায় দলটি। ইয়াগো আসপাসের জিরো রেঞ্জের শট প্রতিহত করে দুই পয়েন্ট হারানোর শঙ্কা থেকে ম্যাচের ইনজুরি টাইমেও বার্সার ত্রাতা হিসেবে আবির্ভূত হন এই জার্মান গোলরক্ষক।

এই ম্যাচে জেরার্ড পিকের পারফরমেন্স ছিল উল্লেখ করার মতো। সেই সাথে, গোটা ম্যাচে ১৩ কিলোমিটার জায়গা কাভার করা গাভি ছিলেন সর্বত্র। তবে বার্সা গোল পেয়েছে অথচ স্কোরশিটে নাম নেই লেভানদোভস্কির, চলতি মৌসুমে কালই প্রথম ঘটলো এমন ঘটনা। এই জয়ে ২২ পয়েন্ট নিয়ে আবারও টেবিলের শীর্ষে ফিরলো বার্সেলোনা।

আরও পড়ুন: উত্তেজনাপূর্ণ ম্যাচে লিভারপুলকে হারিয়ে শীর্ষে ফিরলো আর্সেনাল

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply