২০২২ সালে যেসব খেলোয়াড়দের হারিয়েছে ক্রীড়াঙ্গন

|

ছবি: সংগৃহীত

সময়ে স্রোতে হারিয়ে যাচ্ছে আরও একটি বছর। ২০২২ সালে করোনার প্রকোপ কাটিয়ে ক্রীড়াক্ষেত্রে অনেকেই দেখেছেন আশার আলো। আবার অনেকের জীবন আলো নিভে গিয়েছে চিরতরে। যারা একসময় তাদের প্রতিভার দ্যুতি ছড়িয়ে আলোকিত করেছেন ক্রীড়াঙ্গন, বছর শেষে তাদের শ্রদ্ধার সাথে স্মরণ করছে পুরো ক্রীড়া বিশ্ব।

যাঁর চলে যাওয়া সহজে মেনে নিতে পারেনি ফুটবল ভক্তরা তিনি কিংবদন্তি পেলে। শোকের ছায়া বয়ে চলেছে পুরো বিশ্বে। ফুটবলের ব্রাজিলিয়ান রাজা পেলে যিনি রেকর্ড তিনটি বিশ্বকাপ জিতেছিলেন। এই ডিসেম্বরের শেষে এই তারাটিও খসে পড়ল। ৮২ বছর বয়সে মারা যান কালো মানিক। ফুটবলের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত,পেলে প্রায় দুই দশক ধরে ভক্তদের এবং প্রতিপক্ষকে বিমোহিত করে কাটিয়েছেন।

ফুটবলের মত ক্রিকেটও শোকের ছাপ রেখেছে এ বছর। রেকর্ড-ব্রেকিং অস্ট্রেলিয়ান ক্রিকেটার শেন ওয়ার্ন, যাকে ঘূর্নি জাদুকরও বলা হয়। ১০০০ টিরও বেশি আন্তর্জাতিক উইকেট নিয়ে ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা বোলার ছিলেন এই ওয়ার্ন। মার্চ মাসে ৫২ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেন এই কিংবদন্তি। আরেক অস্ট্রেলিয়ান এন্ড্রু সায়মন্ডসও প্রয়াত হয়েছেন এ বছরই।

২০২২ সালেই ক্রিকেটের এক উজ্বল নক্ষত্রকে হারিয়েছে বাংলাদেশ। যার নাম মোশারফ রুবেল। দীর্ঘদিন ক্যান্সারের মত মরন ব্যাধির সাথে লড়াই করতে করতে এপ্রিলে চলে গিয়েছেন সবাইকে কাঁদিয়ে। অস্ট্রেলিয়ার সাবেক উইকেটরক্ষক ও ইংল্যান্ডের নির্বাচক রড মার্শ হৃদরোগে আক্রান্ত হয়ে ৭৪ বছর বয়সে মারা গেছেন।

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী জর্জ কোহেন না ফেরার দেশে পাড়ি জমান ৮৩ বছর বয়সে। তাঁর অধিনায়কত্বেই ১৯৬৬ সালে ওয়েম্বলিতে পশ্চিম জার্মানিকে ৪-২ গোলে হারিয়ে প্রথম বিশ্বকাপ জিতেছিল ইংলিশরা। আর জাতীয় দলের অধিনায়ক হিসেবে ১৯৬৬ বিশ্বকাপের ফাইনালে পশ্চিম জার্মানিকে নেতৃত্ব দেয়া উওয়ে সিলারও এ বছরই চলে যান না ফেরার দেশে।

স্পেনের প্রাক্তন রিয়াল মাদ্রিদ খেলোয়াড়, ফ্রান্সিসকো “প্যাকো” গেন্টো, ছয়টি ইউরোপিয়ান কাপ শিরোপা জয়ী একমাত্র ফুটবল খেলোয়াড়, মারা যান ৮৮ বছর বয়সে। কলম্বিয়ার প্রাক্তন অধিনায়ক ফ্রেডি রিনকন, যিনি রিয়াল মাদ্রিদের হয়েও দাপিয়েছেন মাঠ। ৫৫ বছর বয়সে ইহলোকের মায়া ত্যাগ করে পাড়ি জমান পরলোকে।

২০২২ সালে ক্রীড়াক্ষেত্রে খসে পড়েছে এমন নক্ষত্র’রা। তাদেঁর প্রস্থানে অশ্রুসিক্ত হয়েছে ক্রীড়ামোদী’দের চোখ। চিরবিদায়ে ভক্তদের মন থেকে বের হয়েছে শুধু একটি কথা। ওপারে ভালো থাকবেন লেজেন্ড।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply