পশ্চিমবঙ্গে অ্যাডিনোভাইরাস আতঙ্ক; উপসর্গ নিয়ে শিশুদের মৃত্যু

|

ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গে ভয়াবহ আতঙ্ক ছড়িয়েছে অ্যাডিনোভাইরাস; যার শিকার হচ্ছে শিশুরা। গেলো দু’মাসে সংক্রমণের উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে শতাধিক শিশুর। ইন্ডিয়া টুডে’র খবর।

রোববার ( ৫ মার্চ) পর্যন্ত নয় দিনে বিসি রয় হাসপাতালে শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যায় মৃত্যু হয়েছে ৩৬ শিশুর। স্বাস্থ্যবিভাগ বলছে, ১২ জনের শরীরে নিশ্চিত হয়েছে অ্যাডিনোভাইরাসের উপস্থিতি। রাজ্যের সব সরকারি ও বেসরকারি হাসপাতালে শিশুবিভাগের বেডগুলো প্রায় পূর্ণ। অ্যাডিনোভাইরাসে আক্রান্ত হলে জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা দেয়। সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে দুই বছরের কম বয়সী শিশুরা।

ছবি: সংগৃহীত

ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) জানিয়েছে, এই মৌসুমে জ্বর, সর্দি, কাশি স্বাভাবিক ঘটনা। বেশিরভাগই আক্রান্ত হচ্ছে ইনফ্লুয়েঞ্জাসহ বিভিন্ন ভাইরাসে। আতঙ্কিত না হয়ে সাবধানতা অবলম্বনের পরামর্শ দেয়া হয়েছে। তাপমাত্রা বাড়লে ভাইরাসের প্রভাব কমবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

ছবি: সংগৃহীত

অ্যাডিনোভাইরাসের প্রাদুর্ভাব বাড়ার প্রেক্ষিতে শিশুদের মাস্ক পরিধানের পরামর্শ দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। জনগণকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি আশ্বাস দিয়েছেন যে, অ্যাডিনোভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রয়োজনীয় সকল ব্যবস্থা নিচ্ছে প্রশাসন।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply