জাতিসংঘে উত্তর কোরিয়াকে ভর্ৎসনা যুক্তরাষ্ট্র ও মিত্রদের

|

জাতিসংঘে উত্তর কোরিয়াকে তুলোধুনো করলো যুক্তরাষ্ট্র ও মিত্ররা। সোমবারের (২০ মার্চ) অধিবেশনে তীব্র নিন্দা জানানো হয় পিয়ংইয়ংয়ের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার। খবর আল জাজিরার।

এদিন জাতিসংঘে মার্কিন প্রতিনিধি বলেন, বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি তৈরি করছে উত্তর কোরিয়া। প্রতিটি মিসাইল ছোড়ার মাধ্যমে নিরাপত্তা পরিষদের একাধিক বিধি লঙ্ঘন করছে তারা। নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার বিষয়ে চোখ বন্ধ করে আছে বলেও অভিযোগ করে দক্ষিণ কোরিয়া।

পিইংইয়ং-এর ছোড়া আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র জাপান থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরে পড়েছে উল্লেখ করে ক্ষোভ জানায় দেশটির প্রতিনিধি। সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার জবাবে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। ছোড়ে হোয়াসং-সেভেনটিন এর মতো ব্যালেস্টিক মিসাইলও।

এ নিয়ে জাতিসংঘে মার্কিন প্রতিনিধি লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেন, বেআইনী ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে সাগর ও আকাশপথে ঝুঁকি তৈরি করছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের প্রতি আহ্বান, নিরাপত্তা পরিষদের বিধি মেনে চলুন। বেআইনীভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষার ধ্বংসাত্মক কর্মসূচি ত্যাগ করুন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply