বাংলাদেশি ক্রিকেটারদের জন্য বন্ধ হতে পারে আইপিএলের দরজা!

|

ছবি: সংগৃহীত

সাকিব-লিটনদের আইপিএলে খেলার ছাড়পত্র নিয়ে নাটকীয়তার জেরে আইপিএলের পরবর্তী নিলামে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দেয়া হয়েছে বাংলাদেশি ক্রিকেটারদের। ইনসাইড স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন আইপিএল ফ্র‍্যাঞ্চাইজির এক কর্মকর্তা।

আইপিএলের গত আসরে নিলাম থেকে দল না পেলেও বদলি ক্রিকেটার হিসেবে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের হয়ে খেলার জন্য ডাক পেয়েছিলেন তাসকিন আহমেদ। চলতি সিরিজের কথা মাথায় রেখে তাসকিনকে ছাড়পত্র দেয়নি বিসিবি। এবারের আসরেও সাকিব-লিটনদের আইপিএল খেলা নিয়ে চলছে নাটকীয়তা। যার জেরে আইপিএল নিলামে ছায়া নিষেধাজ্ঞা পেতে পারে বাংলাদেশি খেলোয়াড়রা; এমন খবর এসেছে ভারতীয় গণমাধ্যমে।

৩১ মার্চ শুরু হতে যাচ্ছে আইপিএলের ১৬তম আসর। বাংলাদেশ থেকে সুযোগ পেয়েছেন ৩ ক্রিকেটার। কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে খেলবেন সাকিব ও লিটন এবং মোস্তাফিজ খেলবেন দিল্লি ক্যাপিটালসের হয়ে।

আইপিএল খেলার জন্য অনাপত্তিপত্র চেয়ে বিসিবি বরাবর আবেদনও করেছেন সাকিব-লিটনরা। কিন্তু আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট রেখে তাদের আইপিএল খেলতে যেতে দিতে নারাজ বোর্ড প্রধান।

অর্থাৎ, আসরে পুরো সময়ের জন্য পাওয়া যাবে না সাকিব, লিটন কিংবা মোস্তাফিজকে। আয়ারল্যান্ড সিরিজ শেষে ৯ এপ্রিল থেকে ৫ মে, এরপর আবার ১৫ মে থেকে দুই ভাগে আইপিএল খেলার জন্য এনওসি পেতে পারেন সাকিব-লিটন-মোস্তাফিজরা। তবে টেস্ট দলে না থাকায় মোস্তাফিজ যেতে পারবেন ৩১ মার্চের পরই।

তবে বাংলাদেশের খেলোয়াড়দের দলে পাওয়া, না পাওয়া নিয়ে এমন অনিশ্চয়তার কারণে ভবিষ্যতে কঠোর হওয়ার আভাস দিয়েছেন আইপিএল ফ্র্যাঞ্চাইজির এক অফিশিয়াল। ভারতীয় সংবাদমাধ্যম ইনসাইড স্পোর্টসকে তিনি বলেছেন, যেহেতু বোর্ডগুলোর সঙ্গে আলোচনা করে বিসিসিআই, তাই আমরা অভিযোগ করছি না। কিন্তু অবশ্যই কিছু দেশের খেলোয়াড়দের নেয়ার ব্যাপারে সতর্ক থাকবে ফ্র্যাঞ্চাইজিগুলো। এর আগে, তাসকিন এনওসি পায়নি। এবার সাকিব-লিটনরা। তারা যদি খেলোয়াড়দের খেলতে দিতে না চায় তবে তাদের নিবন্ধন করাই উচিত নয়।

আইপিএল খেলতে যাওয়া নিয়ে বিসিবির সিদ্ধান্ত ভাবাচ্ছে বিসিসিআইকে। ফ্র্যাঞ্চাইজিগুলো আগামী মৌসুমের আগে সব বাংলাদেশি খেলোয়াড়দের দল থেকে রিলিজ করে দেয়ার সম্ভাবনা জোরালো।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply