এক যুগ পর আরব লীগে ফিরলো সিরিয়া, রাশিয়ার শুভেচ্ছা, ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র

|

নানা নাটকীয়তা আর আলোচনার টেবিলে ঝড়ের পর আবারও আরব লীগের সদস্যপদ ফিরে পেল সিরিয়া। টানা ১২ বছরের বিচ্ছিন্নতার পর সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদকে স্বাগত জানালো আরব দেশগুলোর জোটটি। রোববার (৮ মে) মিশরের রাজধানী কায়রোতে বৈঠকে বসেন লীগের ২২ সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। ১৯ মে সৌদি আরবে এ লীগের শীর্ষ সম্মেলনের আগেই সিরিয়ার সদস্যপদের বিষয়ে এই ইতিবাচক সিদ্ধান্ত নিলো দেশগুলো। খবর বিবিসির।

এ বিষয়ে আরব লীগের প্রেসিডেন্ট আহমেদ আল ঘেইত বলেন, রোববার থেকেই সিরিয়া আরব লীগের পূর্ণ সদস্য হয়ে গেছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ যদি চান তাহলে এ মাসের শেষে অনুষ্ঠেয় আরব লীগের শীর্ষ সম্মেলনে যোগ দিতে পারেন। এই ইস্যুতে এরইমধ্যে চিঠি পাঠানো হয়েছে দামেস্কের কাছে।

বৈঠকের পর বিবৃতিতে বলা হয়, সিরিয়া সংকট সমাধানে নেতৃত্বস্থানীয় ভূমিকা রাখতে চায় আরব দেশগুলোর জোট। এছাড়াও দেশটির মানবিক নিরাপত্তা এবং রাজনৈতিক সংকট সমাধানে এক হয়ে কাজ করবে জোট। এ লক্ষ্যে আরব দেশগুলোর পক্ষ থেকে মন্ত্রী পর্যায়ের একটি কমিটিও গঠন করা হয়। আরব লীগের এমন সিদ্ধান্তের পর উচ্ছ্বাস প্রকাশ করেছেন সাধারণ সিরিয়ানরা।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

মধ্যপ্রাচ্য ইস্যুতে আরব লীগের এমন পরিবর্তন আকস্মিক নয়। বেশ কিছুদিন ধরেই সিরিয়া ইস্যুতে সুর নরম করে আসছিলে আরব লীগের সদস্য দেশগুলো। বিশেষ করে, গত মাসে সৌদি-ইরান পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ের বৈঠকেই আলোচিত সিরিয়া ইস্যুটি। তখনই দামেস্ককে আরব লীগে অন্তর্ভুক্ত করার বিষয়ে জোর দেয়া হয়। চলতি মাসের শুরুতে ইরানে প্রেসিডেন্ট ইবরাহিম রইসি’র সিরিয়া সফরের পর আরও স্পষ্ট হয় বিষয়টি।

এদিকে, আরব লীগে সিরিয়ার সদস্যপদ ফিরে পাওয়ার ঘটনাকে স্বাগত জানিয়েছে রাশিয়া। তবে পাল্টা প্রতিক্রিয়া যুক্তরাষ্ট্রের। বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতরের সাফ জবাব, সিরিয়ার আরব জোটে ফিরে আসাকে স্বীকৃতি দেবে না ওয়াশিংটন।

২০১১ সালে সিরিয়ান প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ শুরু হলে দেশটির সদস্যপদ বাতিল করে ২২ আরব দেশীয় জোটটি। তবে দীর্ঘ আলোচনার পর অবশেষে ফের আরব লীগে ফিরলো দেশটি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply