প্রাপ্য ‘স্বীকৃতি’ পেতেই চ্যাম্পিয়নস লিগ জিততে চাই: গার্দিওলা

|

ছবি: সংগৃহীত

ধীরে ধীরে এবং আত্মবিশ্বাসকে সঙ্গী করেই চ্যাম্পিয়নস লিগে নিজেদের ভাগ্য বদলের দিকে এগিয়ে যাচ্ছে ম্যানচেস্টার সিটি। পেপ গার্দিওলা এবং তার শিষ্যরা এর আগে বেশ কয়েকবারই বলেছেন, ইউরোপ সেরার মুকুট দিয়ে তাদের বিচার করা চলবে না। চ্যাম্পিয়নস লিগ জিতুক বা হারুক, ম্যান সিটির এই দলকে যে আধুনিক ফুটবলের অন্যতম সেরা একটি দল হিসেবে বিচার করা হবে, সেটা বলা যায় সন্দেহ ছাড়াই। তবে এফএ কাপ জয়ের পর কিছুটা যেন সুর পাল্টিয়েছেন সিটি কোচ গার্দিওলা। বলেছেন, প্রাপ্য স্বীকৃতি পাওয়ার জন্য হলেও চ্যাম্পিয়নস লিগ জিততে চান তিনি। বিবিসির খবর।

পেপ গার্দিওলা ও তার শিষ্যরা চ্যাম্পিয়নস জয় করার তাড়না প্রকাশ করে নিজেদের বাড়তি চাপে ফেলেনি এর আগে। তবে এফএ কাপ ফাইনাল থেকে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডকে খালি হাতে বাড়ি পাঠিয়ে জানান দিয়েছে, এখন তাদের মাথায় কেবলই চ্যাম্পিয়নস লিগ ফাইনাল। পেপ গার্দিওলা বলেছেন, ট্রেবল জয়ের আকাঙ্ক্ষার চেয়েও চ্যাম্পিয়নস লিগ জয়ের তাড়না এখন বেশি। আমরা এরইমধ্যে এফএ কাপ জিতেছি, প্রিমিয়ার লিগ জিতেছি। সবাই এটা জানে। আমরা বেশ কয়েকটি দুর্দান্ত মৌসুম কাটিয়েছি। পাঁচটি প্রিমিয়ার লিগ, দুইটি এফএ কাপ, কারাবাও কাপ জিতেছি। তবে আমাদের চ্যাম্পিয়নস লিগ জিততে হবে। আমাদের প্রাপ্য স্বীকৃতি পাওয়ার জন্য হলেও চ্যাম্পিয়নস লিগ জয় করাটা জরুরি।

এর আগে বার্সেলোনার হয়ে ট্রেবল জয় করা গার্দিওলা আরও বলেন, আমাদের এটা স্বীকার করতেই হবে যে, চ্যাম্পিয়নস লিগ ছাড়াও আমাদের মৌসুম দুর্দান্ত কেটেছে। অনেক দারুণ মুহূর্ত উপহার দিতে পেরেছি। কিন্তু কিছু একটা এখনও জয় করা হয়নি। এখন সেটাই করতে হবে। আমরা এতদিনে যা কিছু অর্জন করেছি, সেসবকে স্বীকৃতি দিতে হবে। আমরা এরমধ্যে অনেক কিছুই জিতেছি। তবে ইউরোপ সেরা হতেই হবে, খেলোয়াড়দের এমনটা বলে আরও চাপে ফেলতে চাই না।

টানা জয় দেখতে দেখতে বিরক্ত হয়ে যাচ্ছে কিনা ম্যান সিটি; এমন প্রশ্নও এখন ওঠা স্বাভাবিক। তবে এফএ কাপ জয়ের পর পেপ গার্দিওলার অশ্রুসজল চোখ ও ইলকায় গুন্দোয়ানের ট্রফি নিয়ে উদযাপন দেখে সেরকমটা হয়তো আর মনে হবে না। তুরস্ক থেকে চ্যাম্পিয়নস লিগ শিরোপা যদি নাও জেতে সিটিজেনরা, তারপরও তাদের মৌসুমকে ব্যর্থ বলা যাবে না। কৌশলে বারবার পরিবর্তন আনা, দুর্দান্ত ফুটবলে ডাবল জয় করেছে ম্যান সিটি। আর্সেনাল ও ম্যানচেস্টার ইউনাইটেড তাদের ইতিহাসে তিনবার করে জিতেছে এই ডাবল। আর ম্যান সিটি গত পাঁচ বছরেই এই কীর্তি গড়েছে দুইবার। উদযাপনের জন্য এই পরিসংখ্যানটিও ফেলনা নয়। কেবল চ্যাম্পিয়নস লিগেই হারের নিত্য নতুন উপায় খুঁজে বের করা ক্লাবটি এখন দাঁড়িয়ে প্রাপ্য স্বীকৃতির সামনে। সেটির নাম যে ‘অমরত্ব’, তা পেপ গার্দিওলা নিশ্চিতভাবেই জানেন।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply