কোমলপানীয় কোনটি বেশি সুস্বাদু, প্লাস্টিক নাকি কাঁচের বোতল?

|

যারা অহরহ কোমলপানীয় পান করেন, তারা নিশ্চয় খেয়াল করেছেন, প্লাস্টিকের বোতলের চেয়ে কাঁচের বোতলের কোমলপানীয়র স্বাদ কিছুটা আলাদা মনে হয়। এমনকি ক্যানের ক্ষেত্রেও এই স্বাদের পার্থক্য খেয়াল করার মতো। তবে স্বাদের এই ভিন্নতা কেন হয় তা অনেকেরই অজানা।

কোকাকোলা তৈরির প্রতিষ্ঠান জানাচ্ছে, প্যাকেজিং এর ক্ষেত্রে তাদের কোকাকোলা তৈরির রেসিপিতে কোনো ভিন্নতা থাকে না মোটেও। কাঁচের বোতল, প্লাস্টিকের বোতল ও অ্যালুমিনিয়ামের ক্যানে থাকা পানীয় সবগুলোই এক রকম ও একইভাবে প্রস্তুত করা হয়।

তাহলে স্বাদের এই ভিন্নতা দেখা দেওয়ার কারণটা কী! কারণটা হলো প্লাস্টিকের বোতল! প্লাস্টিকের বোতলের তুলনায় কাঁচের বোতলের ভেতর কার্বন ডাই অক্সাইড অথবা কোকের ফিজ দীর্ঘ সময় থাকে, উড়ে যায় না। খেয়াল করে দেখবেন, কোকের বোতলটি বার বার খোলা না হলেও বাসায় কিনে রাখা প্লাস্টিকের বোতলের কোকাকোলার স্বাদ তিনদিন পরেই কমে যায়।

এছাড়াও প্লাস্টিকের বোতলে থাকে অ্যাসিটালডাহাইড লাইনিং। যা খুব দ্রুত পানীয়ের সঙ্গে মিশে গিয়ে পানীয়ের স্বাদ বদলে দেয় এবং কিছুটা প্লাস্টিকের মতো স্বাদ তৈরি করে।

অন্যদিকে কাঁচের বোতলের কোকের স্বাদ দীর্ঘদিন পর্যন্ত একই রকম থাকার কারণ, এতে কার্বন ডাই অক্সাইড ইনট্যাক্ট অবস্থায় থাকে, উড়ে যায় না। এছাড়া প্লাস্টিকের মতো স্বাদ তৈরি করার তো প্রশ্নই আসে না।

তাই অনেকেই প্লাস্টিক কিংবা অ্যালুমিনিয়ামের ক্যানের চেয়ে কাঁচের বোতলের কোমলপানীয় বেশি পছন্দ করে থাকেন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply