তামিম না থাকলে এশিয়া কাপে অধিনায়কত্ব করবেন লিটন: পাপন

|

ছবি: সংগৃহীত

অধিনায়ক কে, সেটা জানার পরই ঘোষণা করা হবে এশিয়া কাপের দল। আর সেজন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাকিয়ে আছে তামিম ইকবালের সাথে আলোচনার দিকে। এমনটাই যমুনা টিভিকে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

মঙ্গলবার (১ আগস্ট) দিনভর বিসিবি সভাপতির অফিসে চলে ম্যারাথন সভা। সেখানে নাজমুল হাসান পাপন কথা বলেছেন বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনসহ বাকি দুই নির্বাচকের সাথে। এছাড়াও এই আলোচনায় ছিলেন ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসও। পাইপলাইনের ক্রিকেটারের সাথে সে আলোচ্যসূচিতে নিশ্চিতভাবে ছিলেন তামিম ইকবাল খান। কবে ফিরবেন তামিম, তার থেকে বড় ইস্যু ছিল তিনি অধিনায়কত্ব করতে পারবেন কিনা।

সভা শেষে কিছু না জানালেও, বিসিবি বারবারই জানিয়েছে তাদের অধিনায়ক তামিম ইকবালই থাকছেন। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে কী ভাবছে বোর্ড; যমুনা টিভিকে ফোনালাপে সেই উত্তর দেয়ার চেষ্টা করেছেন বিসিবি সভাপতি।

নাজমুল হাসান পাপন বলেন, আমরা শতভাগ নিশ্চিত এখনও পর্যন্ত আমাদের ক্যাপ্টেন তামিম ইকবাল। এখন সমস্যা হচ্ছে, ও (তামিম) কখন থেকে খেলবে বা খেলতে পারবে, সেটা তো আমরা এখনও পর্যন্ত জানি না। ও ডাক্তার দেখিয়ে আসছে। স্পষ্টভাবে ওর সমস্যা আছে, এখন যেটা আমরা জানলাম। অবশ্য আগে জানতাম না যে, ওর বেশ সমস্যা আছে। এই সমস্যাটার জন্য কী করতে হবে, কতদিন সময় লাগবে এইগুলো না জেনে কিছু মন্তব্য করা কঠিন।

এর আগেও, আফগানিস্তান সিরিজের শেষ দুই ওয়ানডেতে দায়িত্ব পালন করেছেন লিটন। সিরিজ ধরে সাকিব দায়িত্ব নেবেন কিনা সে নিয়েও আছে গুঞ্জন। কিন্তু সবার আগে তামিম ইকবালের মতামত। ক্রিকেট অপারশনসের সাথে বৈঠকের অভিপ্রায় জানানো ওয়ানডে অধিনায়কের মতামত জানার পথ কি খুঁজে পেয়েছে বোর্ড?

সে প্রসঙ্গে নাজমুল হাসান পাপন বলেন, এখন স্বাভাবিকভাবে প্রশ্ন আসে যে, এখন তামিম না খেললে কী হবে? আমার জানা মতে, তামিম না খেললে তার পরিবর্তে বর্তমানে যে সহ-অধিনায়ক আছে সেই অধিনায়ক হবে। কিন্তু সবচেয়ে আগে জানা দরকার তামিমের প্ল্যানটা কী। ওকে নিশ্চয়ই একটি কার্যক্রমের মধ্যে যেতে হবে। যেটা বলে দিয়েছে তারা। ওই কার্যক্রমটা কবে শুরু হবে, কবে শেষ হবে, কতদিন লাগবে, ওর কী মনে হয়, এইগুলো ওর সাথে আলাপ না করে বলাটা কঠিন। আমাদের সাথে বসেই ওর প্ল্যানটা বলবে। কয়েক দিনের মধ্যেই বসবো। যত তাড়াতাড়ি সম্ভব ওর প্ল্যানটা জানতে পারি ততই ভালো। কিন্তু স্পষ্টভাবে বলতে চাই, আমরা ওর ওপর প্রেশারইজড করতে চাই না।

৫ আগস্ট, ২০ থেকে ২২ জনের একটা প্রাথমিক স্কোয়াড দেয়ার কথা বিসিবির। একদিকে অধিনায়ক নিয়ে দোদুল্যমান অবস্থা অন্যদিকে, কোচের ঢাকায় আসার কথা ৮ আগস্ট। দল ঘোষণা পিছিয়ে যাচ্ছে কিনা; সে প্রসঙ্গে নাজমুল হাসান পাপন বলেন, আমি বলছি যে, কোচ ও অধিনায়ক দুইজনের মতামত নিয়ে এরপরে স্কোয়াড ঘোষণা করো। একটা পাঠিয়ে দিলে এরপর এটা নিয়ে কোচ বলবে, এটা হলো কেনো বা অধিনায়ক বলবে এটা হলো কেনো। যাই হোক, একবারে সবার সাথে কথা বলে স্কোয়াড ঘোষণা করে দাও।

অবসর ভেঙে তামিমের ফেরার পর ভাবা হয়েছিল সবকিছু শেষ হয়েছে। কিন্তু সব কিছু এখন ঠেকেছে তামিম-বিসিবি বৈঠকে। সেখানে কী সিদ্ধান্ত জানাবেন তিনি; আপাতত বাংলাদেশের ক্রিকেট যে সেখানেই বন্দি!

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply