উয়েফা বর্ষসেরার শীর্ষ তিনে ডি ব্রুইনা-হাল্যান্ডের সঙ্গে মেসি

|

ছবি: সংগৃহীত

ইউরোপিয়ান ফুটবল ছেড়ে পারি জমিয়েছেন আমারিকান ফুটবলে। তবুও ইউরোপিয়ান ফুটবল তালিকা থেকে নাম সরেনি বিশ্বকাপজয়ী ফুটবল তারকা লিওনেল মেসির। ২০২২-২৩ মৌসুমের পারফরমেন্সের ভিত্তিতে মৌসুম সেরা তিন খেলোয়াড়ের নাম প্রকাশ করেছে উয়েফা। সেখানে দুই ম্যানচেস্টার সিটি তারকা কেভিন ডি ব্রুইনা ও আর্লিং হাল্যান্ডের সাথে নাম আছে এই ফুটবল জাদুকরের।

২০২২-২৩ মৌসুমের বর্ষসেরার সংক্ষিপ্ত এই তালিকা বৃহস্পতিবার (১৭ আগস্ট) প্রকাশ করে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফা। পুরো মৌসুমে ঘরোয়া ও আন্তর্জাতিক ফুটবলে পারফরমেন্সের বিচারে পুরস্কারটি দেয়া হয়ে থাকে।

ছবি: সংগৃহীত

সাবেক ক্লাব পিএসজির হয়ে নিজের সেরা ছন্দে না থাকলেও টানা দ্বিতীয়বারের মতো লিগ ওয়ানের শিরোপা জেতেন মেসি। প্যারিসের দলটি চ্যাম্পিয়নস লিগে বিদায় নেয় শেষ ষোলো থেকে। ইউরোপ সেরার মঞ্চে মেসি ৭ ম্যাচে চারটি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করান চারটি। আর জাতীয় দলের হয়ে ৩৬ বছরের আক্ষেপ ঘুঁচিয়ে বিশ্বকাপ জয় করেছেন, যা তার ক্যারিয়ারকে দিয়েছে পূর্ণতা। ফ্রান্সের বিপক্ষে ফাইনালে জোড়া গোলসহ করেন মোট ৭ গোল। জেতেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের খেতাব ‘গোল্ডেন বল।’ তাইতো চ্যাম্পিয়নস লিগ জয়ী ডি ব্রুইনা ও হাল্যান্ডের সাথে নাম তুলেছেন সেরা খেলোয়াড়ের তালিকায়।

ছবি: সংগৃহীত

সবশেষ মৌসুমে ‘ট্রেবল’ জয় করেছে ম্যানচেস্টার সিটি। ক্লাবটির ইংলিশ প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়নস লিগ ও এফএ কাপ জেতায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন ডি ব্রুইনা। সব প্রতিযোগিতা মিলিয়ে ১০টি গোল ও ৩১টি অ্যাসিস্ট করেন এই বেলজিয়ান। ইংল্যান্ডের শীর্ষ লিগে ক্যারিয়ারে তৃতীয়বারের মতো এক মৌসুমে সর্বোচ্চ অ্যাসিস্ট (১৬টি) করেন ৩২ বছর বয়সী ডি ব্রুইনা। চ্যাম্পিয়নস লিগে ১০ ম্যাচে গোল করেন দু’টি, আর গোল করান ৭টি।

ছবি: সংগৃহীত

ডি ব্রুইনার ক্লাব সতীর্থ হাল্যান্ডের জন্য মৌসুমটা ছিল স্বপ্নময়। গত গ্রীষ্মে সিটিতে যোগ দিয়ে ইংলিশ ফুটবলে ঝড় তোলেন এই স্ট্রাইকার। লিগে ৩৭ ম্যাচে জালের দেখা পান ৩৬ বার। ভেঙে দেন ৩৮ ম্যাচের লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড। সতীর্থদের দিয়ে ৮টি গোলও করান নরওয়ের এই তারকা। সিটির চ্যাম্পিয়নস লিগ জয়ের পথচলায়ও ভালো অবদান ছিল হাল্যান্ডের। ১১ ম্যাচে গোল করেন ১২টি। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সবচেয়ে কম বয়সী ও দ্রুততম খেলোয়াড় হিসেবে ৩৫ গোল এখন এই ২৩ বছর বয়সীর।

ছবি: সংগৃহীত

এদিকে, উয়েফা শীর্ষ কোচের তালিকাও প্রকাশ করেছে। যেখানে আছেন ম্যানচেস্টার সিটিকে ট্রেবল জিতানো স্প্যানিশ কোচ পেপ গার্দিওলা। ইন্টার মিলানকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলে দেয়া সিমোনে ইনজাগি ও তিন দশক পর নাপোলিকে সিরি আ’র শিরোপা জেতানো লুসিয়ানো স্পালেত্তি।

জাতীয় দল ও ক্লাব ক্যারিয়ারের গত ১২ মাসের পারফরমেন্সের বিচার করে প্রতি বছর এই পুরষ্কার দেয় ক্লাব ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা। মেসি, ডি ব্রুইনা ও হাল্যান্ড কে কত ভোট পেয়েছেন তা ৩১ আগস্ট প্রকাশ করবে সংস্থাটি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply