পিক্সেল-৮ ও পিক্সেল-৮ প্রো: কী কী ফিচার থাকছে?

|

গুগল লঞ্চ ইভেন্টে উন্মোচন করা হলো বহুল প্রতীক্ষিত পিক্সেল -৮ স্মার্টফোন। ছবি: সংগৃহীত।

পিক্সেল সিরিজের নতুন স্মার্টফোন উন্মোচন করেছে গুগল। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ফিচারযুক্ত পিক্সেল-৮ ও পিক্সেল-৮ প্রো মডেলের স্মার্টফোন দুইটি চলতি মাসের ৪ তারিখ উন্মোচন করে প্রতিষ্ঠানটি। এদিন মেড বাই গুগল ইভেন্টের মাধ্যমে স্মার্টফোনের পাশাপাশি গুগল পিক্সেল ওয়াচ-২ সিরিজও উন্মোচন করা হয়।

এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনের উন্মোচন অনুষ্ঠানে মূল আকর্ষণ ছিল কৃত্রিম বুদ্ধিমত্তা। আগের মডেলগুলোর তুলনায় গুগল পিক্সেল-৮ এর ক্যামেরার মান আরও উন্নত করা হয়েছে। সংযোজন করা হয়েছে এআই ফিচার।

ডিজাইন: গুগল পিক্সেল-৮ ও প্রো মডেলগুলোর ডিজাইন আগের সিরিজগুলোর মতোই রাখা হয়েছে। তবে কিছু সূক্ষ্ম পরিবর্তন আছে। পিক্সেল-৮ স্মার্টফোনের প্রান্তগুলি (edges) আরও বেশি মসৃণভাবে কার্ভ করা। ফোনটিও পিক্সেল-৭ এর তুলনায় খানিকটা ছোট। এর কাঠামো তৈরিতে ব্যবহার করা হয়েছে গ্লাস ও অ্যালুমিনিয়াম। বাজারে রোজ, হ্যাজেল এবং ওবসিডিয়ান- এই তিনটি রঙের পিক্সেল-৮ পাওয়া যাবে। অন্যদিকে, পিক্সেল-৮ প্রো পাওয়া যাবে ওবসিডিয়ান, পোরসেলিন এবং বে- এই ৩টি রঙে।

ডিসপ্লে: গুগল পিক্সেল-৮ এ ৬.২ ইঞ্চি ডিসপ্লেতে ব্যবহার করা হয়েছে সুপার একচুয়া ডিসপ্লে, যা উজ্জ্বলতার দিক থেকে বাজারের অন্যান্য ফোনগুলোর তুলনায় অনেক বেশি। এছাড়াও ফোনটিতে ১২০ হার্জ রিফ্রেশ রেট ফিচার রয়েছে। আছে ২ হাজার নিট পিক ব্রাইটনেস এবং গরিলা গ্লাস ভিকটাস সুরক্ষা। পিক্সেল-৮ এর ডিসপ্লেটি আগের পিক্সেল-৭ এর তুলনায় ৪২ শতাংশ বেশি উজ্জ্বল। অপরদিকে, পিক্সেল-৮ প্রো’তে ব্যবহার করা হয়েছে ৬.৭ ইঞ্চি ডিসপ্লে। পিক্সেল-৮ এর মতো প্রো মডেলটিতে থাকছে সুপার একচুয়া ডিসপ্লে। ফলে সরাসরি সূর্যের আলোতেও, আল্ট্রা এইচডিআর চিত্রগুলো গ্রাহকরা পছন্দ করবেন।

প্রসেসর: ফোনটি গুগলের নেক্সট-জেনারেশন প্রসেসর, টেনসর জি-৩ চিপসেট দ্বারা চালিত। পিক্সেল-৮’এ রয়েছে ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি থেকে ২৫৬ জিবি স্টোরেজ। অন্যদিকে, পিক্সেল-৮ প্রো’তে ১২ জিবি র‍্যামের পাশাপাশি ১২৮/২৫৬/ ৫১২/১ টেরা বাইট পর্যন্ত স্টোরেজ পাওয়া যাবে।

ক্যামেরা: গুগল পিক্সেল-৮ ক্যামেরার ক্ষেত্রে বড় আপগ্রেডের প্রতিশ্রুতি দিয়েছে। ফোনটিতে একটি ৫০ মেগাপিক্সেল অক্টা-পিডি ক্যামেরা (প্রধান ক্যামেরা), ৮ এক্স সুপার-রেস ডিজিটাল জুম অটোফোকাস এবং ম্যাক্রো ক্ষমতা সমৃদ্ধ ১২ মেগাপিক্সেল সেন্সরসহ ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে। সেলফি এবং ভিডিও কলের জন্য দুটি মডেলেই ১০.৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে। তবে, পিক্সেল-৮ প্রো’তে ৫০ মেগাপিক্সেল অক্টা পিডি ওয়াইড ক্যামেরা, ৪৮ মেগাপিক্সেল কোয়াড পিডি আল্ট্রাওয়াইড ক্যামেরা, ৪৮ মেগাপিক্সেল কোয়াড পিডি টেলিফটো ক্যামেরা রয়েছে।

গুগল পিক্সেল-৮ প্রো মডেলে ক্যামেরার পাশে যুক্ত করা হয়েছে একটি চমৎকার ফিচার- টেম্পারেচার সেন্সর। এই টেম্পারেচার সেন্সরের মাধ্যমে রুমের তাপমাত্রা কিংবা শিশুকে খাওয়ানোর গরম দুধ সঠিক তাপমাত্রায় আছে কি না, তা খুব সহজেই জানা যাবে।

টেম্পারেচার সেন্সরের মাধ্যমে সঠিক তাপমাত্রা দেখাচ্ছে পিক্সেল।

ব্যাটারি: নতুন পিক্সেল-৮ এ ৪,৫৭৫ এমএএইচ ব্যাটারি দেয়া হয়েছে, যাতে ২৭ ওয়াট দ্রুত চার্জিং সমর্থন করে। অন্যদিকে, পিক্সেল-৮ প্রো’তে ৫,০৫০ এমএএইচ ব্যাটারি দেয়া হয়েছে। তবে পিক্সেল-৮ মডেল ১৮ ওয়াট ওয়্যারলেস চার্জিংয়ের সুবিধা দিয়েছে। অন্যদিকে, পিক্সেল-৮ প্রো’তে ৩০ ওয়াট পর্যন্ত ওয়্যারলেস চার্জিং সুবিধা রয়েছে।

গুগল ‘বেস্ট টেক’ ফিচার ব্যবহার করে বেস্ট এক্সপ্রেসন নিয়ে পছন্দের ছবিতে বসিয়ে তৈরি করার যায় সর্বোত্তম গ্রুপ ফটো। ছবি: গুগল পিক্সেল ইভেন্ট।

ফটোতে বেস্ট টেক ফিচার: ব্যবহারকারীদের সেরা গ্রুপ ছবি তুলতে সাহায্য করার জন্য, গুগল ‘বেস্ট টেক’ ফিচার চালু করেছে। এই বৈশিষ্ট্যটি আপনাকে ফটোগুলির সিরিজ থেকে একটি মিশ্র চিত্র তৈরি করতে সহায়তা করবে। ধরা যাক, গ্রুপ ছবি তোলার সময় কেউ ক্যামেরার দিকে তাকাচ্ছে না, সবাই এমন পরিস্থিতিতে রয়েছে যেখানে গ্রাহকের কাছে নিখুঁত গ্রুপ ফটো আছে, কিন্তু কেউ ক্যামেরার দিকে তাকাচ্ছে না। সেই সময় গুগল বেস্ট টেক ফিচার ব্যবহার করে অনেকগুলো ছবির মধ্যে যে ছবিতে সবার চেহারা ক্যামেরার সামনে ভাল লাগছে, ঠিক সেই এক্সপ্রেশনগুলো যুক্ত করে দারুণ ছবি বানিয়ে দিবে পিক্সেল-৮।

গুগল ‘বেস্ট টেক’ ফিচার ব্যবহার করার পর গ্রুপ ফটো।

প্রফেশনাল ফটোগ্রাফারদের জন্য প্রো কন্ট্রোল: প্রফেশনাল ফটোগ্রাফারদের জন্য গুগল এবারের পিক্সেলে দিয়েছে বাড়তি মনোযোগ। স্মার্টফোন দিয়েই যেন প্রফেশনাল ছবি তোলা যায়, সেই জন্য গুগল পিক্সেলে রয়েছে ‘প্রো কন্ট্রোল’ অপশন। তবে শুধুমাত্র পিক্সেল-৮ প্রো মডেলে পাওয়া যাবে এই ফিচার।

বামের ছবিটি (আইফোন ১৫ প্রো দিয়ে তোলা) যাতে লাইট এবং স্কিন টোন ভালভাবে ফুটে উঠেনি, কিন্তু ডানের ছবিতে পিক্সেল প্রো কন্ট্রোল বাবহারের ফলে লাইট এবং স্কিন টোনের সঠিক ভারসাম্য রয়েছে।

এছাড়াও, ব্যবহারকারী পিক্সেল দিয়ে রাতে ভিডিও করলে ‘অটোমেটিক নাইট সাইট ভিডিও’ চালু হয়। যার ফলে, রাতে পর্যাপ্ত পরিমাণ আলো পাওয়া যায়। ফলে ভিডিও রেজাল্ট আসে দুর্দান্ত।

ম্যাজিক এডিটর এবং অডিও ম্যাজিক ইরেজার: ম্যাজিক এডিটর একটি ছবিতে গ্রাহকের ফটোর মূল বিষয়ের রিপজিশন এবং রিসাইজ করতে সাহায্য করবে।

ম্যাজিক এডিটর ব্যবহার করার আগে (বক্সটি ছবিতে দেখা যাচ্ছে)।
ম্যাজিক এডিটর ব্যবহার করার পরে। (ম্যাজিক এডিটরের মাধ্যমে বক্সটি ফটো ফ্রেম থেকে সরিয়ে ফেলার পর।

অপরদিকে, অডিও ম্যাজিক ইরেজার আপনাকে ভিডিওতে বিরক্তিকর শব্দ মুছে ফেলতে সাহায্য করবে। গুগল বলছে, এই ধরনের কম্পিউটেশনাল অডিও ক্ষমতা উন্নত মেশিন লার্নিং মডেল ব্যবহার করে শব্দগুলিকে আলাদা স্তরে বিন্যাস করে, যাতে গ্রাহক অডিও মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে।

৭ বছরের সফ্টওয়্যার সমর্থন: প্রথমবারের মতো, গুগল পিক্সেল-৮ এবং গুগল পিক্সেল-৮ প্রো এর জন্য অপারেটিং সিস্টেম আপগ্রেড, নিরাপত্তা আপডেট এবং নিয়মিত ফিচার ড্রপসহ সাত বছরের সফ্টওয়্যার সহায়তা প্রদান করছে। এছাড়াও ফোনটিতে গুগল ওয়ানের একটি বিনামূল্যের ভিপিএন অ্যাপ রয়েছে । নতুন পিক্সেল-৮ সিরিজেও আইপি-৬৮ রেটেড ওয়াটার এবং ডাস্ট প্রুফ সুবিধাও রয়েছে । এছাড়াও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ফেস আনলকের মতো ফিচারগুলোও পাওয়া যাবে ফোনটিতে।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply