‘ভারতের ভিসা পেতে এখনকার মতো বাড়তি সময় লাগবে না’

|

স্মিতা পান্থ। ফাইল ছবি।

শিবলী নোমান, নয়াদিল্লি থেকে:

ভারতের ভিসা পেতে সাম্প্রতিক সময়ে যে বাড়তি সময় লাগছে, তা শিগগির স্বাভাবিক হবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ-মিয়ানমার ডেস্কের দায়িত্বপ্রাপ্ত যুগ্মসচিব স্মিতা পান্থ। সোমবার ভারত সফররত বাংলাদেশি সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি একথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে সফররত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্মিতা বলেন, গত বছর ১৬ লাখ বাংলাদেশিকে ভিসা দিয়েছে ভারত। এ সংখ্যা বাড়লে তা ভারতেরই লাভ। নতুন অ্যাপয়েন্টমেন্ট পদ্ধতির বিষয়ে তিনি জানান, নতুন প্রক্রিয়ায় সময় লাগছে। তবে আমরা শিগগির আরো ব্যবস্থা নিয়ে এটি স্বাভাবিক করে ফেলবো। বিষয়টি নিয়ে তারা কাজ করছেন বলে জানান স্মিতা।

তিনি বলেন, ঐতিহাসিক ও সাংস্কৃতিকভাবে তৈরি এই দুই দেশের সম্পর্ক ক্রম অগ্রসরমান। মাঝে মধ্যে গতির হেরফের হলেও সম্পর্কের ধরণ বদলায় না। গত এক যুগে এই উন্নয়ন সহায়তা ১০ গুণ বেড়েছে বলে জানান তিনি। আগামীতে গবেষণা, গ্রিন এনার্জি ও মহাকাশবিজ্ঞানভিত্তিক সম্পর্ক আরো বাড়বে বলে স্মিতা ইঙ্গিত দেন।

বাংলাদেশ বিষয়ে অভিজ্ঞ এই কূটনীতিক জানান, এখন বাংলাদেশের ব্যবসায়ীরা তৃতীয় দেশে পণ্য পাঠাতে কলকাতা বন্দরসহ ভারতের তিনটি বন্দর সুবিধা পাচ্ছে, যা দেশটির তৈরি পোশাক খাতকে সুবিধা দেবে। তিনি দু’দেশের ভ্রমণকারীদের মধ্যে নগদ অর্থবিহীন ভ্রমণসুবিধা বাস্তবায়নে কাজ চলছে উল্লেখ করে বলেন, দুদেশের মানুষে মানুষে যোগাযোগ আগামীতে আরো বাড়াতে কাজ করছে দুই দেশ।

এসময় স্মিতা পান্থ আরো বলেন, দু’দেশের জন্যই পরস্পরের স্থিতিশীলতা জরুরি। ভারতের উত্তরপূর্বাঞ্চলের বর্তমান অগ্রগতি ও এতে ঢাকার সহায়তা এর বড় দৃষ্টান্ত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply