ভারতের বিপক্ষে ব্যাট-বলে সেরা পারফর্মার সাকিব

|

ছবি: সংগৃহীত

শক্তি সামর্থ অতিত পরিসংখ্যান, সবকিছুর বিচারে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে ভারত। তাইতো বাংলাদেশের বিপক্ষে ফেভারিট হিসেবে মাঠে নামবে রোহিত শর্মার দল। দুই দলের অতিতের ৪০ দেখায় বাংলাদেশ জিতেছে মাত্র ৮ ম্যাচ আর ভারত জয় পেয়েছে ৩১ ম্যাচে।

তবে দুই দলের সাম্প্রতিক মোকাবেলায় বদলেছে প্রেক্ষাপট। সবশেষ ছয় ম্যাচে সমান তিনটি করে জয় বাংলাদেশ ও ভারতের। দু’টি ঘরের মাঠের সিরিজে হলেও সবশেষ মোকাবেলায় এশিয়া কাপে ভারতকে হারিয়েছে বাংলাদেশ। যে তিন ম্যাচে হেরেছে সাকিবের দল, যার মধ্যে দুই ম্যাচে হয়ে জমাট লড়াই। এক ম্যাচে দাপুটে জয় পেয়েছে ভারত।

ভারতের বিপক্ষে বাংলাদেশের সবচেয়ে সফল ব্যাটার টাইগার কাপ্তান সাকিব আল হাসান। ২২ ম্যাচে ৩৭.৫৫ গড়ে ৭৫১ রান করেছেন বাংলাদেশের এই পোস্টার বয়। রানের বিচারে দ্বিতীয় সফল ব্যাটার মুশফিকুর রহিম। ২৫ ম্যাচে ৬৬৫ রান করেছেন মিস্টার ডিপেন্ডেবল। তবে গড় হিসেব করলে সবচেয়ে এগিয়ে মেহেদী হাসান মিরাজ। ভারতের বিপক্ষে ৬ ম্যাচে ২২৮ রান করেছেন এই অলরাউন্ডার।

উইকেটের বিচারে বল হাতে সবচেয়ে সফল সাকিব। ২২ ম্যাচে ভারতের বিপক্ষে ২৯ উইকেট নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। কিন্তু ম্যাচ আর উইকেটের অনুপাত হিসেব করলে এগিয়ে আছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান।

১১ ম্যাচে ভারতের ২৫ উইকেট নিয়েছেন ফিজ। যার মধ্যে ৫ কিংবা তার বেশি উইকেট নেবার কীর্তি আছে ৩বার। এছাড়াও ৭ ম্যাচে ১৪ উইকেট নিয়েছেন তাসকিন আহমেদও।

বাংলাদেশের জন্য সবচেয়ে বড় হুমকি ভিরাট কোহলি। বাংলাদেশের বিপক্ষে ৪ সেঞ্চুরি আর তিন ফিফটি করেছেন মাত্র ১৫ ম্যাচে। টাইগারদের বিপক্ষে তার রান ৮০৭। চলতি বিশ্বকাপে ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন রোহিত শর্মা। বাংলাদেশের বিপক্ষে ভারতীয় অধিনায়কের অতিত রেকর্ডটাও দুর্দান্ত। ১৬ ম্যাচে তিন সেঞ্চুরি আর তিন ফিফটিতে ৭৩৮ রান করেছেন ডানহাতি এ ওপেনার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply