সেমিফাইনালে উঠতে ইংল্যান্ডের সামনে জটিল হিসাব

|

ছবি: ফাইল

ভারত বিশ্বকাপে লিগ পর্বের ৪৫ ম্যাচের অর্ধেকটাই শেষ বলা যায়। গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড এবারের আসরে পড়ে আছে টেবিলের তলানিতে। ৯ ম্যাচের মধ্যে এখন পর্যন্ত চার খেলে ফেলেছে জট বাটলারের দল। এর মধ্যে জয় পেয়েছে মাত্র একটিতে, বিপরীতে পরাজয় মেনে নিতে হয়েছে তিন ম্যাচে। ১০ দলের বিশ্বকাপে পয়েন্ট টেবিলে ৯ নম্বরে অবস্থান বিশ্বচ্যাম্পিয়নদের।

টেবিলে ইংলিশদের নিচে শুধুই আফগানরা। তাও ১০ নম্বরে থাকা আফগানিস্তানের চেয়ে মাত্র ০.০০২ রানরেটে এগিয়ে থাকায় মিলেছে এই অবস্থান। তাই প্রশ্ন উঠেছে কী আছে থ্রি লায়ন্সের ভাগ্যে? সেমিফাইনালে উঠতে পারবে তো ইংল্যান্ড? টেবিলের হিসাব নিকাশ বলছে, ইংলিশদের সেমিতে পৌঁছাতে হলে ঘটতে হবে অনেক অঘটন। তবে গত আসরে ঘুরে দাঁড়িয়ে মরগানদের বিশ্বজয়ের গল্প অনুপ্রেরণা যোগাচ্ছে বাটলার শিবিরে।

শুরুর ধাক্কা সামলে বাটলারের দল কি আদৌ সেমিফাইনালে উঠতে পারবে? আছে প্রশ্ন, আছে সংশয়। হাতে থাকা বাকি পাঁচ ম্যাচ টানা জিতলেই কেবল মিলতে পারে সেমির দেখা। তবে সেখানেও শঙ্কার নাম রানরেট!

বিশ্বকাপের ২২ ম্যাচ শেষে টেবিলের নিচের পাঁচ দলের তালিকায় ইংল্যান্ডের সাথে আছে বাংলাদেশ, নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা, এবং আফগানিস্তান। এই পাঁচ দলের প্রত্যেকের জয় একটি করে, পয়েন্ট ২। দলগুলোর মধ্যে ব্যবধান তৈরি হয়েছে কেবল রানরেটে। ষষ্ঠ থেকে দশমের মধ্যে সেই পার্থক্যটা মাত্র ০.৪৬৬ এর। নিচের সারির এই দলগুলোর সাথে টেবিলের ৪ ও ৫ এ থাকা দল অস্ট্রেলিয়া ও পাকিস্তানের ব্যবধান মাত্র এক জয়ের, অর্থাৎ ২ পয়েন্টের।

টুর্নামেন্টের পয়েন্ট তালিকার গতিপথ বলছে, ইংল্যান্ড ৯ ম্যাচের ৬টিতে জিতলেও সেরা চারে থাকা নিশ্চিত হবে না, আর সেটা তাদের বাজে রানরেটের কারণে। ইংলিশরা তাদের পরের পাঁচ ম্যাচের সব কয়টিতে জিতলেও লিগ পর্ব শেষে চারের বেশি দলের কমপক্ষে ছয়টি জয় থাকার সম্ভাবনা প্রবল। এমনটি ঘটলে রানরেট হয়ে উঠবে সেমিতে ওঠার মূল প্রভাবক। যেখানে এই মুহূর্তে বেশ পিছিয়ে ইংল্যান্ড। তাই পরের ম্যাচগুলো জিতলেই হচ্ছে না, রানরেটও বাড়াতে হবে ইংলিশদের।

রাউন্ড রবিন লিগের ৯ ম্যাচে শেষ পর্যন্ত জয়ের সংখ্যা ৬ হোক কিংবা ৫। ইংলিশদের কপাল খুলতে হলে এবারের বিশ্বকাপে ঘটতে হবে একাধিক অঘটন। তবে বাটলারদের জন্য অনুপ্রেরণা হতে পারে সবশেষ ২০১৯ বিশ্বকাপ। ওই আসরে এউইন মরগানের দল ৯ ম্যাচের ৩টিতে হেরেও উঠেছিলো শেষ চারে। শেষ পর্যন্ত জিতেছিলো বিশ্বকাপ ট্রফিও।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply