ক্রিম, জেল না ফোম, শীতের রুক্ষতা থেকে বাঁচতে শেভিংয়ে কোনটি ভালো?

|

শীতকাল চলে এলো। এখনই শীতের আমেজ শুরু হয়েছে অনেক জায়গায়। শীতকালে অন্যান্য সমস্যাগুলোর মধ্যে একটি হলো ত্বকের শুষ্কতা। এ সময়ে ত্বক শুষ্ক হয়ে পড়ে। ফলে ত্বকের আদ্রতা ধরে রাখতে নারীরা অনেক প্রসাধনী ব্যবহার করেন এ সময়। এখন অবশ্য রূপচর্চায় পুরুষরাও পিছিয়ে নেই।

শীতকালে পুরুষদের শেভ করাই হয়ে পড়ে বড় সমস্যা। এ সময় ত্বক শুষ্ক হয়ে পড়ায় শেভ করা আরও চ্যালেঞ্জিং হয়ে পড়ে। দাড়ি কাটার জন্য ক্রিম, জেল বা ফোম ব্যবহার করার চল রয়েছে। কিন্তু কোনটি ব্যবহার করলে ঠান্ডার সময়ে দাড়ি কাটার কাজটি সহজ হবে, তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকেন অনেকেই।

জেল, ক্রিম বা ফোম কোনটি ব্যবহার করবেন তা নির্ভর করবে ব্যক্তির ত্বকের ধরনের ওপর। কারও ত্বক যদি অতিরিক্ত তৈলাক্ত হয়, সে ক্ষেত্রে জেল ব্যবহার করা যেতে পারে। স্পর্শকাতর ত্বকের ক্ষেত্রেও জেল ব্যবহার করা যায়। কিন্তু কারও ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়, সে ক্ষেত্রে শেভিং ক্রিম ব্যবহার করাই ভালো। দাড়ি শেভ করার পর ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ‘আফটার শেভ’ বা ময়েশ্চারাইজার ব্যবহারের পরামর্শ দেন ত্বকের চিকিৎসকরা।

অবশ্য ফোম এবং ক্রিমের মধ্যে পার্থক্য খুব বেশি নেই। ফোম আগে থেকে তৈরি করা থাকে। তাই এই উপাদানের ভিতরে বাতাসের পরিমাণ থাকে বেশি। ফলে ফোম ব্যবহার করে শেভ করার পর ত্বকে জ্বালা অনুভব হয়।

অন্যদিকে, ক্রিমের ক্ষেত্রে এই সমস্যাটি থাকে না। কারণ, ক্রিমের মধ্যে ময়েশ্চারাইজারের পরিমাণ বেশি থাকে। তাই এটি ব্যবহার করলে অনেকেই দাড়ি শেভিংয়ের কষ্ট বুঝতে পারেন না। আবার ত্বক স্পর্শকাতর হলে দাড়ি কাটার পর র‍্যাশ, ফুসকুড়ি বা ব্রণের মতো সমস্যা দেখা দিতে পারে। সে ক্ষেত্রে জেল ব্যবহার করাই শ্রেয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply