যুগে যুগে ক্রিকেট থেকে রাজনীতিতে গেছেন যারা

|

মাহমুদুল হাসান ইমন:

ক্রিকেট মাঠ থেকে রাজনীতির ময়দান কাঁপানো খেলোয়াড়ের সংখ্যা কম নয়। বিশ্বের বহু ক্রিকেটার রাজনীতির খেলায় সফল হয়েছেন এমন নজির যেমন আছে, আবার কেউ কেউ হয়েছেন ব্যর্থও। দক্ষিণ এশিয়ায় ক্রিকেট দিয়ে নাম কামিয়েছেন আবার জনপ্রিয়তা দিয়ে দেশ শাসনের ভার নিয়েছেন এমন ক্রিকেটারদের নিয়েই আমাদের এই আয়োজন।

ভারত :

পাশের দেশ ভারতের অনেক ক্রিকেটারকেই অবসর পরবর্তী সময়ে রাজনীতিতে যোগ দিতে দেখা গেছে। সর্বপ্রথম যে ভারতীয় ক্রিকেটার রাজনীতির ময়দানে নামেন, তিনি বাবাজি পালওয়াঙ্কর বালু। এরপরে একে একে শচীন, গৌতম গম্ভিরসহ অনেক ক্রিকেটারই রাজনীতিতে নিজেদের নাম লিখিয়েছেন।

ভারতের ক্রিকেট থেকে সর্বপ্রথম রাজনীতিতে আসা বাবাজি পালওয়াঙ্কর বালু ১৯১১ সালে ইংল্যান্ড সফর করা প্রথম ভারতীয় দলের সদস্য। স্লো লেফট আর্মার সে সফরে ছিলেন আকাশী-নীলদের স্টার পারফর্মার। ১৯৩৭ সালে তিনি বোম্বে (বর্তমান মুম্বাই) বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে ভীমরাও রামাজি আম্বেদকরের কাছে পরাজিত হন।

Mansur Ali Khan Pataudi

ভারত টেস্ট দলের সাবেক অধিনায়ক মনসুর আলী খান পতৌদি। ছবি: সংগৃহীত

এছাড়াও মাত্র ২১ বছর বয়সে ভারত টেস্ট দলের অধিনায়ক হওয়া মনসুর আলী খান পতৌদিও করেছেন নির্বাচন। ১৯৭১ সালে পতৌদি গুরগাঁও থেকে প্রথম বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হয়েছিলেন। ১৯৮৩ বিশ্বকাপ জয়ী দলের সদস্য কীর্তি আজাদও করেছিলেন নির্বাচন। বিহারের দারভাঙ্গা থেকে বিজেপির হয়ে লোকসভা নির্বাচন করে জয়লাভ করেন তিনি।

এছাড়া ১৯৯১ ও ১৯৯৮ সালে উত্তরপ্রদেশের আমরোহা থেকে লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করে জেতেন ভারতের হয়ে ৪০টি টেস্ট খেলা চেতন চৌহান। তখনকার সময়ে ভারতীয় কিংবদন্তী সুনীল গাভাস্কার তার উদ্বোধনী সহচর ছিলেন।

Congress | Navjot Singh Sidhu wants Congress to declare their CM candidate  for Punjab - Anandabazar

সাবেক ভারতীয় ক্রিকেটার ও সংসদ সদস্য নভজ্যোত সিং সিধু। ছবি: সংগৃহীত

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে রাজনীতিতে অন্যতম সফল নভজ্যোত সিং সিধু। ২০০৪ ও ২০০৯ সালে অমৃতসর থেকে বিজেপির হয়ে লোকসভা নির্বাচনে জিতেছিলেন প্রাক্তন এই ভারতীয় ক্রিকেটার। এরপরে বিজিপি ছেড়ে কংগ্রেসে যোগ দেন তিনি।

ভারতের আরেক সাবেক অধিনায়ক আজহারউদ্দীনও রাজনীতিতে নিজের নাম সম্পৃক্ত করিয়েছিলেন। কংগ্রেসের হয়ে মোরাদাবাদ থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে জয়লাভও করেন।

ভারতের রাজনীতিতে ঢুকেছিলেন ক্রিকেটার বিনোদ কাম্বলি ও শ্রীশান্ত। তবে ২০০৯ সালে লোক ভারতী পার্টি থেকে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে লড়ে হেরে যান কাম্বলি। আইপিএলে ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ হওয়া শ্রীশান্তও বিজিপি’র হয়ে লড়ে হেরে যান ২০১৬ সালে বিধানসভা নির্বাচনে। ২০১৪ সালে লোকসভা নির্বাচন করেন দুর্দান্ত ফিল্ডার হিসেবে নাম কুড়ানো মোহাম্মদ কাইফ।

ভারতের প্রথম শ্রেণির ক্রিকেট খেলা মাধবরাও সিনডিয়ারকেও একসময় ভারতের ভবিষ্যৎ প্রধানমন্ত্রী হিসেবে ভাবা হতো। ১৯৯০-৯৩’র সময়কালে তিনি ছিলেন বিসিসিআই প্রেসিডেন্টও। তবে ৫৬ বছর বয়সে এক বিমান দুর্ঘটনায় পরপারে পাড়ি জমান মাধবরাও।

When Bharat Ratna Sachin Tendulkar was not allowed to speak in Rajya Sabha  | India News - Times of India

শচীন টেন্ডুলকার। ছবি: সংগৃহীত।

ক্রিকেট ইতিহাসের সর্বকালের সফল ব্যাটার শচীন টেন্ডুলকার। রাজনীতিতেও ছিলেন সফল। ২০১২ সালে ভারতের রাজ্যসভার সদস্য নির্বাচিত হয়েছিলেন বিশ্বসেরা এ খেলোয়াড়। এছাড়া ২০১৯ সালে ক্রিকেট ছেড়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপিতে যোগ দিয়েছিলেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার গৌতম গম্ভীরও।

পাকিস্তান:

পাকিস্তান ক্রিকেট থেকে রাজনীতির ময়দানে সবার আগে যার নাম উঠে আসবে, তিনি ইমরান খান। ক্রিকেটার থেকে রাজনীতির সর্বোচ্চ চূড়ায় ওঠা একমাত্র ক্রিকেটার তিনি।

ভেঙে দেয়া হলো পাকিস্তানের পার্লামেন্ট–৯০ দিনের মধ্যে নির্বাচন -  Sokalersomoy

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও ক্রিকেটার ইমরান খান। ছবি: সংগৃহীত।

এছাড়া পাকিস্তানের আগ্রাসী পেস বোলার ওয়াহাব রিয়াজও খেলার মাঠ থেকে গিয়েছেন রাজনীতির মাঠে। ক্রিকেট থেকে অবসর নেয়ার আগেই রাজনীতিতে যোগ দেন পাকিস্তানের এই ক্রিকেটার।

শ্রীলঙ্কা :

শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। ছবি: সংগৃহীত।

শ্রীলঙ্কার ক্রিকেট থেকে রাজনীতির ময়দানে নামার তালিকায় যাদের নাম উঠে আসবে, তাদের মধ্যে অন্যতম অর্জুনা রানাতুঙ্গা। তার হাত ধরেই ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল শ্রীলঙ্কা। ২০০১ সালে শ্রীলঙ্কার রাজনীতিতে সক্রিয় হন তিনি। সে বছরই শ্রীলঙ্কান ফ্রিডম পার্টিতে যোগ দিয়ে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।

ক্রিকেট মাঠ কাপিয়ে রাজনীতির ময়দান কাঁপানো আরেক শ্রীলঙ্কান ক্রিকেটার সনাৎ জয়সুরিয়া। জাতীয় দলের ক্রিকেটার থাকা অবস্থাতেই ২০১০ সালে সংসদ নির্বাচনে অংশ নিয়ে জয়ী হন তিনি। ২০১১ সালে ক্রিকেট থেকে অবসরে যান এই শ্রীলঙ্কান কিংবদন্তী।

বাংলাদেশ:

ক্রিকেটার থেকে রাজনীতি, দেশের ক্রিকেটে এমন বিশেষণে এমন প্রসঙ্গে দুই জনার নাম উঠে আসবে। একজন নাঈমুর রহমান দুর্জয় ও অন্যজন মাশরাফি বিন মোর্তজা।

দেশের প্রথম টেস্ট অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয় এখন পুরোদস্তুর রাজনীতিবিদ। ২০১৪ ও ১৮ এর নির্বাচনে নৌকা মার্কা নিয়ে মানিকগঞ্জ-১ আসনের এমপি নির্বাচিত হন তিনি।

আরও পড়ুন: দুর্জয়-মাশরাফীর পর সাকিব

বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক মাশরাফি খেলা চালানো অবস্থায় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ সালে নিজ জেলা নড়াইল থেকে এমপি পদের জন্য নির্বাচনে অংশগ্রহণ করেন তিনি। নির্বাচনে নৌকার বৈঠা নিয়ে ৯৬ শতাংশ ভোট পেয়ে জয়ীও হন এই মাস্টারমাইড।

এছাড়া বাংলাদেশের ক্রিকেটারদের এই তালিকায় নতুন সংযোজন সাকিব আল হাসান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply