আইসিসির বাধার কারণে ফিলিস্তিনিদের সমর্থনে বার্তা দেয়া হচ্ছে না খাজার

|

ছবি: সংগৃহীত

পার্থে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) থেকে পাকিস্তানের বিপক্ষে টেস্টে লড়বে অস্ট্রেলিয়া। এই ম্যাচকে সামনে রেখে বিশেষ এক জোড়া জুতা (বার্তা সম্বলিত) পায়ে খেলতে চেয়েছিলেন উসমান খাওয়াজা। কিন্তু আইসিসির বাধার কারণে এবার আর সেই জুতা পরে খেলা হচ্ছে না অস্ট্রেলিয়ার এই ওপেনারের। মূলত ফিলিস্তিনিদের প্রতি সমর্থনে ‘বার্তা সম্বলিত’ জুতা পড়তে চেয়েছিলেন তিনি।

খাওয়াজার জুতায় লেখা ছিল, প্রতিটি জীবনই সমান মূল্যবান এবং স্বাধীনতা একটি মানবাধিকার। পার্থে মঙ্গলবার এই বার্তা লেখা ব্যাটিং স্পাইক পরে অনুশীলন করেন উসমান খাওয়াজা। তার বুটের ছবি ছড়িয়ে পড়ে সংবাদমাধ্যম ও সামাজিক মাধ্যমে। তবে অনুশীলনে এটা করলেও আইসিসির বিধিনিষেধ থাকায় এই অস্ট্রেলিয়ান ওপেনার এমন কোনো বার্তা ম্যাচে দেবেন না বলে নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স।

আইসিসির নিয়মানুযায়ী, কোনো খেলোয়াড় অনুমতি ব্যতিত কোনো বার্তা সংবলিত পোশাক ও সরঞ্জাম ব্যবহার করতে পারবে না। এর আগে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার অনুমতি ব্যতিত এ ধরণের কাজ করে শাস্তি পেয়েছিলেন ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলী।

এ নিয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স সংবাদ সম্মেলনে বলেন, আমার মনে হয়, এটা আমাদের দলের শক্তিশালী দিক যে দলের প্রত্যেকের নিজস্ব মতামত ও ভাবনা আছে। আজ উজির(খাওয়াজা) সঙ্গে এই প্রসঙ্গে কথা বলেছি। আমি মনে করি না, তার এ নিয়ে কোনো হইচই করার উদ্দেশ্য ছিল। কিন্তু আমরা তার পাশে আছি।

অজি অধিনায়ক আরও যোগ করেন, আইসিসি তাদের নিয়মের বিষয়টি সামনে এনেছে। যে নিয়ম উজি জানত কি না, তা আমি জানি না। সে খুব হইচই করতেও চায়নি। তার জুতায় লেখা ছিল, প্রতিটি জীবনের মূল্য সমান। আমার মনে হয়, এটা খুব বেশি বিভেদ সৃষ্টি করে না। মনে হয় না, খুব বেশি মানুষের এ নিয়ে অভিযোগ থাকত।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply