আইসিসি ও শীর্ষ ক্রিকেট বোর্ডের ওপর ক্ষুব্ধ ওয়াহ

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি লিগকে ‘গুরুত্ব দিয়ে’ নিউজিল্যান্ডে টেস্ট সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকার দ্বিতীয়সারির দল ঘোষণায় ক্ষুব্ধ অস্ট্রেলিয়ান কিংবদন্তি ক্রিকেটার স্টিভ ওয়াহ। টেস্ট ক্রিকেটের এমন অবস্থায় আইসিসি ও শীর্ষ ক্রিকেট বোর্ডগুলোর ‘কিছু যায়-আসে না’ বলে মন্তব্য করেছেন এই অস্ট্রেলিয়ান গ্রেট।

আগামী মাসে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ দুটি ম্যাচ খেলতে নিউজিল্যান্ডে যাবে দক্ষিণ আফ্রিকা। ওই সময়ই হবে এসএ টি-টুয়েন্টি লিগ। যে কারণে আনকোরা দল গঠন করেছে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক স্টিভ ওয়াহ মনে করেন, এর মাধ্যমে হয়তো টেস্ট ক্রিকেটের মৃত্যুর ক্ষণ গণনা শুরু হলো। তাছাড়া স্টিভের মতে, এটি নিউ জিল্যান্ড ক্রিকেটের প্রতি অসম্মান।

দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াডের একটি ছবি ইনস্টাগ্রামে পোস্ট করে ওয়াহ লিখেছেন, এটিই কি টেস্ট ক্রিকেটের মৃত্যুর পূর্বমুহূর্ত?

পরে সিডনি মর্নিং হেরাল্ডকে দেয়া এক সাক্ষাৎকারে ওয়াহ বলেন, আইসিসির পাশাপাশি ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের অবশ্যই খেলাটির বিশুদ্ধতম এই সংস্করণ রক্ষায় এগিয়ে আসা উচিত। সকল টেস্ট খেলোয়াড়ের সমান ম্যাচ ফি একটি ভালো পদক্ষেপ হতে পারে। ইতিহাস ও ঐতিহ্যের অবশ্যই মূল্য আছে। আমরা যদি শুধু লভ্যাংশকেই মানদণ্ড ধরে নিই, তাহলে (ডন) ব্র্যাডম্যান, (ডব্লিউজি) গ্রেস, (গ্যারি) সোবার্সের লেগ্যাসি মূল্যহীন হয়ে পড়বে।

এমনটা চলতে থাকলে বক্সিং ডে টেস্টের মতো ক্রিকেটের বড় ইভেন্টগুলোর প্রতি মানুষের আগ্রহ কমে যাবে বলে মনে করেন ওয়াহ। তিনি বলেন, দক্ষিণ আফ্রিকান বোর্ডের নিজেদের সেরা খেলোয়াড়দের দেশে রেখে দেওয়ার সিদ্ধান্ত যদি ভবিষ্যতের ইঙ্গিত হয়, তাহলে এমনই ঘটবে। আমি যদি নিউ জিল্যান্ড হতাম, তাহলে এই সিরিজ খেলতাম না। তারা কেন খেলছে, সেটাই আমি বুঝতে পারছি না। নিউ জিল্যান্ড ক্রিকেটের প্রতি সম্মানের ঘাটতি পরিষ্কার বোঝা যাচ্ছে, তাহলে কেন খেলছেন?

ওয়াহ তুলে ধরেছেন পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের অস্ট্রেলিয়া সফরের কথাও। ফাস্ট বোলার হারিস রউফকে ছাড়াই অস্ট্রেলিয়ায় টেস্ট খেলছে পাকিস্তান। এরপর সেখানে টেস্ট খেলবে ক্যারিবিয়ানরা, যাদের দলে আছেন টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা ৭ ক্রিকেটার।

ওয়াহ বলেন, সমস্যাটা কী, তা স্পষ্ট। ওয়েস্ট ইন্ডিজ তাদের পূর্ণ শক্তির দল পাঠাচ্ছে না। কয়েক বছর ধরেই তারা পূর্ণ শক্তির টেস্ট দল নির্বাচন করছে না। নিকোলাস পুরানের মতো একজন সত্যিকারের টেস্ট ব্যাটার টেস্ট ক্রিকেট খেলে না। জেসন হোল্ডার, হয়তো তাদের সেরা খেলোয়াড়, সেও এখন খেলছে না। এমনকি পাকিস্তানও পূর্ণাঙ্গ দল পাঠায়নি। যদি আইসিসি বা কেউ দ্রুত এগিয়ে না আসে, তাহলে টেস্ট ক্রিকেট আর টেস্ট ক্রিকেট থাকবে না। কারণ, আপনি সেরা খেলোয়াড়দের বিপক্ষে নিজেকে পরীক্ষা করছেন না।

টেস্ট ক্রিকেটে সবার জন্য সমান ম্যাচ ফি নির্ধারণ করে দেওয়া উচিত বলে মনে করেন ওয়াহ। তিনি আরও বলেন, আমি বুঝি, কেন খেলোয়াড়রা আসছে না। তারা ঠিকমতো অর্থ পাচ্ছে না। আমি বুঝি না, আইসিসি বা শীর্ষ দেশগুলো যারা অনেক আয় করছে, তারা কেন টেস্ট ম্যাচের জন্য একটা ম্যাচ ফি নির্ধারণ করে দেয় না, যে পরিমাণটা হবে ভালো। যাতে সবাই টেস্ট ক্রিকেট খেলতে উৎসাহিত হয়। অন্যথায় তারা শুধু টি-টেন বা টি-টোয়েন্টি খেলবে। এতে দর্শক ভুগবে, কারণ পূর্ণাঙ্গ দল না খেললে এটি টেস্ট ক্রিকেট নয়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply